নিজস্ব প্রতিবেদন: বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে দিল্লির এইমসে চিকিত্সাধীন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। হাসপাতালের তরফে জানানো হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রীর অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। ফুসফুসে সংক্রমণ, মুত্রনালিতে সংক্রমণ ও কিডনির সমস্যা নিয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন অটল বিহারী। বৃহস্পতিবার এইমসের তরফে জানানো হয়েছে, 'অটল বিহারী বাজপেয়ীর অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।' বুধবার থেকেই শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল তাঁর। তখনই তাঁকে লাইফ সাপোর্টে রাখার সিদ্ধান্ত নেন চিকিত্সকরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সূত্রের খবর, নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় ঠিক মতো কাজ করছে না অটল বিহারীর ফুসফুস। একই সঙ্গে কাজ করা কমিয়ে দিয়েছে তাঁর কিডনি দু'টিও। মঙ্গলবার থেকে একাধিকবার এইমসে অটল বিহারী বাজপেয়ীর শারীরিক অবস্থান খোঁজ নিতে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাসপাতালে যান প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী। এইমসে পৌঁছেছেন মোদী মন্ত্রিসভার প্রায় সব সদস্যও। 


বাজপেয়ীকে নিয়ে বেফাঁস টুইট তথাগতর, পরে ভুলস্বীকার


প্রাক্তন প্রধানমন্ত্রীর শারীরিক সুস্থতা কামনা করে দেশ জুড়ে চলছে পুজোপাঠ। বিশেষ প্রার্থনার আয়োজন করছেন মুসলিমরা। সোশ্যাল মিডিয়ায় তাঁর ছবি শেয়ার করে সুস্থতা কামনা করছেন অনেকে। মুগ্ধ করা বক্তৃতা ও বাছাই শব্দে বিরোধীদের আক্রমণ করার জন্য পরিচিত ছিলেন অটলবিহারী। প্রধানমন্ত্রী থাকাকালীন একাধিকবার বাগ্মীতায় বিরোধীদের মাত করেছিলেন বাজপেয়ী। 


২০০৩ সালে সংসদে একবার সোনিয়া গান্ধীর ওপর বেজায় রেগে গিয়েছিলেন এহেন অটল বিহারী। তাঁর সরকারের সমালোচনার জন্য সোনিয়া যে শব্দ প্রয়োগ করেছিলেন, সংসদে দাঁড়িয়েই তাকে চরম কটাক্ষ করেছিলেন তত্কালীন প্রধানমন্ত্রী। 


 



সোনিয়া গান্ধীর বক্তব্যে ক্ষুব্ধ অটলবিহারী বলেন, 'আপনি একই পংতিতে আমার সরকারকে অক্ষম, অসংবেদনশীল, দায়িত্বজ্ঞানহীন ও দুর্নীতিগ্রস্ত বলেছিলেন। রাজনীতির ময়দানে আপনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যারা কাজ করছে তাদের মধ্যে মতবিরোধ হবেই। কিন্তু তাদের মূল্যায়নের জন্য আপনার এই ভাষা? ভিন্নমত জানানোর এটা কোনও পদ্ধতি?  ভাষণ দেখে মনে হয় অভিধান থেকে বেছে বেছে শব্দ বসানো হয়েছে।' নিজের ভাষণে অটল বিহারী বলেন, ভারতে বিরোধীদের সমালোচনা করার জন্য এই ধরণের ভাষা প্রয়োগের ঐতিহ্য নেই। সংসদে বহুবার বিরোধীদের তুমুল সমালোচনা করেছেন অটল বিহারী। তবে তাঁর ভাষার মাত্রাজ্ঞান প্রশংসিত হয়েছে সর্বত্র।