নয়াদিল্লি: সারদাকাণ্ডে তাঁর যোগ প্রমাণ করতে পারলে তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা করবেন। দিল্লিতে বসে এমনাটা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সারদাকাণ্ডের জট খুলতে এবার প্রভাবশালীদের জিজ্ঞাসাবাদ শুরু করতে চলেছে সিবিআই। জেরার জন্য ইতিমধ্যেই তলব করা হয়েছে পরিবহণ মন্ত্রী মদন মিত্রকে। তালিকায় রয়েছেন রাজ্যের এক সাংসদ ছাড়া আরও চার প্রভাবশালী ব্যক্তি।


সারদা কেলেঙ্কারির তদন্তে উঠে এসেছে সমাজের বিশিষ্ট ব্যক্তিদের নাম। বৃহত্তর ষড়যন্ত্রের খোঁজ পেতে এবার প্রভাবশালীদের জিজ্ঞাসাবাদ শুরু করতে চলেছে সিবিআই। জেরার জন্য ইতিমধ্যেই তলব করা হয়েছে পরিবহণ মন্ত্রী মদন মিত্রকে। তালিকায় রয়েছে রাজ্যসভার সাংসদ সৃঞ্জয় বসুর নামও। সারদাকাণ্ডের তদন্তে নেমে ইতিমধ্যেই দুটি চার্জশিট জমা দিয়েছে সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে খবর,  শুক্রবার বেলা এগারোটার মধ্যে মদন মিত্রকে সিবিআই অফিসে হাজির হতে বলা হয়েছে। ওই একই দিনে ডাকা হয়েছে সাংসদ সৃঞ্জয় বসুকেও। জেরার তালিকায় নাম রয়েছে বস্ত্রমন্ত্রী শ্যামাপদ মুখার্জি, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, অসমের প্রাক্তন মন্ত্রী  হিমন্ত বিশ্বশর্মা, মাতং সিং ও মনোরঞ্জনা সিংয়ের।


 সৃঞ্জয় বসু ও মনোরঞ্জনা সিংকে ইতিমধ্যেই জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। সিবিআই তলবের কথা স্বীকার করে নিয়েছেন খোদ সৃঞ্জয় বসুও। তবে তাঁর দাবি, সাক্ষী হিসেবেই ডাকা হয়েছে তাঁকে। তদন্তে সাহায্যের জন্য নির্দিষ্ট দিনেই সিবিআই দফতরে যাবেন বলে জানিয়েছেন তিনি। পরিবহণমন্ত্রীকে চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি। যদিও মদন মিত্রের ঘনিষ্ঠমহলের দাবি, এধরনের কোনও নোটিস তিনি পাননি। পরিবহণমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়ে থাকলেও, শুক্রবার তিনি যেতে পারবেন না বলে জানিয়েছে তাঁর ঘনিষ্ঠমহল। কারণ, বৃহস্পতিবার শরীরে অস্ত্রোপচারের জন্য মদন মিত্রকে হাসপাতালে থাকতে হবে।


তদন্তকারীদের ইঙ্গিত, প্রথম পর্যায়ের জিজ্ঞাসাবাদের পরে একদিকে যেমন আরওসি, আরবিআই এবং সেবির মতো সংস্থার কিছু শীর্ষস্থানীয় কর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে তেমনই সন্দেহভাজন ষড়যন্ত্রকারী হিসেবে আরও যে প্রভাবশালীদের নাম রয়েছে তাঁদেরও জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠানো হবে। সেই তালিকায় এরাজ্যের একাধিক হেভিওয়েট রাজনৈতিক নেতারা রয়েছেন বলে সিবিআই সূত্রের খবর।