নিজস্ব প্রতিবেদন: সবরীমালা মন্দিরে মহিলাদরে ঢোকা নিয়ে তুলকালাম আয়াপ্পার মন্দির চত্বর। মন্দিরে ঢোকার মুখে পাম্পা বেস ক্যাম্পের রাস্তায় বিক্ষোভে ফেটে পড়েন প্রতিবাদীরা। পরিস্থিতি মোকাবিলায় পুলিস বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতার করে নিয়ে যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিক, সবরীমালা মন্দিরে ঢোকার আগেই ২ মহিলাকে আটকে দেয় বিক্ষোভকারীরা। আটক দুই মহিলার মধ্যে একজন লিবি সিএস। পেশায় সাংবাদিক। অন্যজন অন্ধ্রের।



সাংবাদিক লিবি সিএস তাঁর মন্দিরে যাওয়ার কথা আগেই তাঁর ফেসবুক পোস্টে ঘোষণা করেছিলেন। সম্ভবত বিক্ষোভকারীরা তা জেনে যায়। তিনি লেখেন, ‘আমরা তিনজন মন্দিরে প্রবেশ করব। আমি ঈশ্বরে বিশ্বাসী নই। অন্য দুজন আয়াপ্পার ভক্ত।‘ বুধবার তাদের মধ্যে ২ জনকে মন্দিরে ঢোকার মুখে আটকে দেয় বিক্ষোভকারীরা।


সুপ্রিম কোর্টের নির্দেশে সবরীমালা মন্দিরে এখন সব বয়সের মহিলাদের প্রবেশ অবাধ। কিন্তু মন্দিরে ঢুকতে না দেওয়ার দাবিতে প্রতিবাদ অবস্থানে নেমেছেন কয়েকশো মানুষ।


বছরে মাত্র ১২৭ দিন খোলা থাকে সবরীমালা মন্দির। বুধবার মন্দির খুলেছে। সোমবার তা ফের বন্ধ হয়ে যাবে। ফলে বুধবার দলে দলে মহিলারা আয়াপ্পার এই মন্দিরে আসছেন পুজো দিতে। আর তাদের প্রবেশ আটকাতে আদাজল খেয়ে রাস্তায় নেমেছেন কিছু লোক।


আরও পড়ুন-অষ্টমীতে মল্লিক বাড়ির পুজোয় দেখে নিন কোয়েলকে


অশান্তির কথা মাথায় রেখে কেরল সরকার ১০০০ পুলিস কর্মী মোতায়েন করেছে। এদের মধ্যে ২০০ মহিলাও রয়েছেন। ওইসব পুলিসকর্মীদের রাখা হয়েছে নিলাক্কাল ও পাম্পা বেস ক্যাম্পের কাছে। ইতিমধ্যেই বিক্ষোভ শুরু হয়ে গিয়েছে পাম্পা বেস ক্যাম্পের কাছে।


বিক্ষোভকারীরা পাম্পা বেসক্যাম্পের একটি জায়গায় বসে আয়াপ্পার মন্ত্র পড়ছেন। তারা বাসা থামিয়ে পূণ্যার্থীদের আটকানোর চেষ্টা করলে পুলিস লাঠিও চালিয়েছে বলে খবর। পুলিস অবশ্য জানিয়েছে মাসিক প্রার্থনার জন্য মন্দির খোলার আগেই মন্দিরমুখী রাস্তাগুলির দখল নেওয়া হয়েছে।


আরও পড়ুন-মহাষ্টমীতে বেলুড় মঠ ও বাগবাজারে মাতৃরূপে কুমারী বন্দনা, দেখুন


উল্লেখ্য, কেরলের সবরীমালা মন্দিরে এতদিন ১০-৫০ বছরের মহিলাদের প্রবেশ নিষিদ্ধ ছিল। গতমাসে সুপ্রিম কোর্টের নির্দেশে তা উঠে যায়। মন্দির কমিটির দাবি, সবরীমালা মন্দিরের দেবতা আয়াপ্পা চির কুমার। তাঁর মন্দিরে রজঃশীলা মহিলারা ঢুকলে তা অশুচি হয়ে যাবে।


এদিকে সুপ্রিম কোর্টের ওই রায়ের বিরুদ্ধেই প্রতিবাদ শুরু হয়েছে। প্রতিবাদকারীরা আজ মন্দিরগামী রাস্তায় বসে পড়েছেন। গতকাল তারা বাস থেকে মহিলাদের নামিয়ে দেন। সবেমিলিয়ে থমথমে সবরীমালা চত্বর।