ওয়েব ডেস্ক:  ভারতের অর্থনীতির স্লথ গতি সাময়িক। পর পর একাধিক আর্থিক সংস্কারের ফলে ভারতের অর্থনীতি থমকে গিয়েছে বলে মনে হলেও কয়েক মাসের মধ্যেই তা ঘুরে দাঁড়াবে। দীপাবলির আগে প্রধানমন্ত্রী মোদীর পাশে দাঁড়িয়ে এমনটাই বলল বিশ্বব্যাঙ্ক। বুধবার একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশ্বাস দিয়েছিলেন, এর আগেও আর্থিক বৃদ্ধি ৫.৭ শতাংশের নীচে নেমে গিয়েছিল। বর্তমান অবস্থার পরিবর্তনে সরকার উপযুক্ত পদক্ষেপ করছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের কথায়, "প্রথম ত্রৈমাসিকে অর্থনীতির ফলাফল নিরাশ করেছে। তবে এটা সাময়িক। জিএসটি চালু হওয়ায় প্রাথমিকভাবে একটা প্রভাব পড়েছে অর্থনীতিতে। তবে আগামিদিনে পণ্য ও পরিষেবা কর ব্যাপক ইতিবাচক প্রভাব ফেলবে বলে আমি আশা করছি।”


চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে দেশে আর্থিক বৃদ্ধির হার ৫.৭ শতাংশ। বিরোধীদের দাবি, জিএসটি ও নোট বাতিলের ধাক্কায় বেলাইন হয়েছে অর্থনীতি। ২০১৭-১৮ আর্থিক বছরে প্রস্তাবিত আর্থিক বৃদ্ধির হারও ছাঁটাই করেছে আরবিআই। প্রধানমন্ত্রী অবশ্য জানিয়েছেন, এটা নিয়ে শঙ্কার কারণ নেই। অর্থনীতি ঘুরে দাঁড়াবে।


মোদীর সুরেই বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট বলেন, “অর্থনৈতিক মন্দগতি সাময়িক। কয়েক মাসের মধ্যেই ঘুরে দাঁড়াবে ভারতের অর্থনীতি। ভারতে শিল্পবান্ধব পরিবেশ তৈরি করতে কঠোর পরিশ্রম করছেন নরেন্দ্র মোদী। তার ফল মিলবে। আমার নজর রাখছি।”  


আগামী মাসেই ভারত-সহ অন্যান্য দেশের প্রস্তাবিত জিডিপি ও আর্থিক তথ্য প্রকাশ করবে বিশ্ব ব্যাঙ্ক ও আন্তর্জাতিক অর্থ কোষ (আইএমএফ)। 


আরও পড়ুন, কালো টাকার বিরুদ্ধে কষাঘাত, বাতিল ২ লক্ষ ভুয়ো কোম্পানির রেজিস্ট্রেশন