ওয়েব ডেস্ক : ভারতীয় রেলের জন্য নতুন করে পাঁচ লাখ কোটি টাকা বিনিয়গের সিদ্ধান্ত নিল বিশ্বব্যাঙ্ক। পরিকাঠামো উন্নয়ন থেকে রেল বিশ্ববিদ্যালয় তৈরিতে সাহায্য করতেই এই বিনিয়োগের সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। বিশ্বের উন্নততম দেশগুলির রেল পরিষেবার পরিকাঠামোর সমতুল্য করে তোলা হবে ভারতীয় রেলকে। আর তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবরে প্রকাশ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এশিয়ার তৃতী বৃহত্তম ও বিশ্বের চতুর্থ দীর্ঘতম রেল নেটওয়ার্ক রয়েছে ভারতে। ১৬৪ বছরের পুরনো এই রেল নেটওয়ার্কের একাধিক জায়গায় এখন সমস্যা দেখা দিয়েছে। বর্তমান প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে সেখানে দরকার আমূল পরিবর্তন। ফলে, পরিকাঠামোগত উন্নয়নের জন্য বিশ্বব্যাঙ্কের কাছে সাহায্য চেয়েছিল রেলমন্ত্রক। সেই আর্জি মেনেই এবার বিনিয়োগের সিদ্ধান্ত বিশ্বব্যাঙ্কের। শুধু তাই নয়, বিশ্ব ব্যাঙ্কের তরফে একটি এক্সপার্ট টিম রেলমন্ত্রকের সঙ্গে কথা বলে আগামী ২ বছর ভারতীয় রেলের উন্নয়নের জন্য তৈরি করবে একটি ব্লু-প্রিন্ট। তার ভিত্তিতেই কাজ করা হবে বলে জানানো হয়েছে।


আরও পড়ুন- সমস্যার মাঝেই তামিলনাডু বিধায়কদের ১০০ শতাংশ বেতন বৃদ্ধি!


রেলমন্ত্রক সূত্রে খবর, ৫ লাখ কোটি টাকার মধ্যে চলতি আর্থিক বছর ১.৩১ লাখ কোটি টাকা খরচ করা হবে। তৈরি করা হবে উন্নতি পরিকাঠামো।


এখানেই শেষ নয়, আগামী ১০ থেকে ১৫ বছরের জন্য যাত্রী পরিষেবা থেকে মাল পরিবহণের ক্ষেত্রে ভারতীয় রেলে কী কী উন্নতি করা সম্ভব তারও একটি খসরা তৈরি করা হবে।