ওয়েব ডেস্ক: 'যোগী ধামাকা' অব্যাহত। এবার রাজ্য থেকে জন্ম ও মৃত্যুবার্ষিকী সংক্রান্ত ১৫টি ছুটি বাতিল করে দিল উত্তরপ্রদেশের যোগী সরকার। পরিবর্তে স্কুল কলেজের ছাত্রদের ওই সব ছুটির দিনগুলিতে সংশ্লিষ্ট ব্যাক্তি সম্পর্কে বিশেষ চর্চার নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে ক্যাবিনেট বৈঠকে। এবার এক ঝলকে দেখে নিন, কোন কোন ছুটি উঠে গেল দেশের বৃহত্তম রাজ্য থেকে-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


 


প্রসঙ্গত, বি আর আম্বেদকরের ১২৬তম জন্মবার্ষিকীতে যোগী আদিত্যনাথের কণ্ঠে শিক্ষা দিবস কমে যাওয়া নিয়ে আশঙ্কা শোনা গিয়েছিল। তিনি বলেছিলেন, "জন্ম বা মৃত্যুবার্ষিকীতে ছুটি থাকা উচিত নয়। তার পরিবর্তে বরং পড়ুয়াদের জন্য স্কুল-কলেজে ওই দিনগুলিতে ২ ঘন্টার বিশেষ পাঠ দানের ব্যবস্থা করা যেতে পারে। ২২০ দিনের শিক্ষণ বর্ষ এইসব ছুটির কারণে মাত্র ১২০ দিনে এসে দাঁড়িয়েছে, আর যদি এই ধারা চলতে থাকে তাহলে পঠনপাঠনের জন্য একটিও দিন অবশিষ্ট থাকবে না।"



উল্লেখ্য, দেশের প্রাক্তন রাষ্ট্রপতি তথা বর্তমানে প্রয়াত আব্দুল কালামকে অতীতে বহুবার তাঁর মৃত্যু দিবসে ছুটি ঘোষণার বিরোধিতা করতে শোনা গেছে। তিনি বলতেন তাঁর মৃত্যুদিনেও যদি সকলে নিজের কাজটি নিষ্ঠার সঙ্গে করেন তাহলেই তাঁর প্রতি প্রকৃত শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। কার্যত যেন সেই সুরই এদিন শোনা গেল গোরক্ষপুরের মহন্তের গলায়। যখন পশ্চিমবঙ্গসহ আরও কিছু রাজ্যে বিভিন্ন সময়ে মনীষীদের জন্ম বা মৃত্যুদিনে ছুটি ঘোষণা করাটা রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে, তখন যোগী প্রশাসনের 'কর্ম ও শিক্ষা সংস্কৃতি ফিরিয়ে আনার' লক্ষ্যে এই পদক্ষেপ সত্যিই ব্যতিক্রমী বলছে সমাজের একাংশ।


আরও পড়ুন- দিল্লি পুরভোটের ফলে গেরুয়া ঝড়, ডাউনে আপ