নিজস্ব প্রতিবেদন: ভারত সরকারের কাছে তাদের তৈরি সূচ বিহীন কোভিড রোধক ভ্যাকসিন সরবরাহ শুরু করেছে জাইডাস ক্যাডিলা। বিহারের পাটনায় শুরু হল এই টিকা দেওয়ার কাজ। ভারতে এই প্রথম। যারা সূচের মাধ্যমে টিকা নিতে ভয় পান তাদের জন্য এই টিকা একেবারে আদর্শ। ZyCov D হল একটি প্লাজমিড ডিএনএ ভ্যাকসিন।  যার মানে এটি এমন একটি ভ্যাকসিন যা জেনেটিক্যালিভাবে তৈরি করা। 'প্লাজমিড' নামে পরিচিত এক ধরনের ডিএনএ অণুর প্রতিলিপি  ব্যবহার করে করা হয়েছে। এটি বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই ভ্যাকসিনটি সরাসরি একজন ব্যক্তির ডিএনএ-তে 'প্লাজমিড' হিসেবে প্রবেশ করানো হয় এবং প্রতিরোধ ব্যবস্থাকে জোরদার করা হয়৷ প্লাজমিডগুলি SARS-CoV-2-এর স্পাইক প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে। সেই মতো অ্যান্টিবডি তৈরি করে দেহে। ভ্যাকসিনটি ডিএনএ তে প্রবেশের পর দেহে সেই ডিএনএ থেকে নির্দেশ মতো অ্যান্টিজেন তৈরি হয় দেহে। 


আরও পড়ুন, Coronavirus: করোনায় দৈনিক মৃত্যু ফের হাজার পার, আক্রান্ত এক লক্ষের ওপর


এই ভ্যাকসিনটি ডোজ হচ্ছে তিনটি। প্রথমটি নেওয়ার ২৮ দিনের মাথায় দ্বিতীয়টি নিতে হবে। এরপর তৃতীয় ডোজটি নিতে হবে ৫৬ তম দিনে। ZyCoV-D নামক ভ্যাকসিনটি আহমেদাবাদের জাইডাস ভ্যাকসিন টেকনোলজি এক্সেলেন্স সেন্টারে তৈরি করা হচ্ছে। আহমেদাবাদের চাঙ্গোদরের জাইডাস বায়োটেক পার্কের জাইডাস ভ্যাকসিন টেকনোলজি এক্সেলেন্স সেন্টার থেকে নতুন টিকাগুলি পাঠানো হয়েছে কেন্দ্রের কাছে।


জাতীয় কোভিড ইমিউনাইজেশন প্রোগ্রামের অধীনে ১০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ সরবরাহের জন্য সংস্থার কাছে অর্ডার দিয়েছিল কেন্দ্র। ট্যাক্স নিয়ে এক একটি ডোজের দাম পড়বে ৩৫৮ টাকা। ডোজের সঙ্গে টিকা দেওয়ার যন্ত্রটিরও দাম ধরা হয়েছে, এমনটাই জানান হয়েছে সংস্থার তরফে।  ১২ বছর বা তার বেশি বয়সীদের জরুরী ব্যবহারের জন্য এই টিকা ভারতে অনুমোদিত হয়েছে।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)