Rules Change: ১ অক্টোবর বদলে যাচ্ছে এই ৫ নিয়ম, সরাসরি প্রভাব পড়বে আপনার জীবনে; জানুন বিস্তারিত

Tue, 26 Sep 2023-2:19 pm,

দুই হাজার টাকার নোট বন্ধ হয়ে গিয়েছে। ৩০ সেপ্টেম্বরের আগে আপনাকে এই ব্যাংকে বদলে নিয়ে হবে। ৩০ সেপ্টেম্বর ২০২৩ এই নোট বদলের শেষ দিন। 

এলপিজি ছাড়াও সিএনজি-পিএনজির দাম পরিবর্তন করে তেল কোম্পানিগুলো। সাধারণত, প্রতি মাসের প্রথম তারিখে বায়ু জ্বালানীর (ATF) হার পরিবর্তিত হয়। এবার সিএনজি-পিএনজি-র সঙ্গে এটিএফ-এর দামও পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

যারা বিদেশে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের জন্য একটি বড় খবর। আগামী ১ অক্টোবর থেকে বিদেশ ভ্রমণ ব্যয়বহুল হতে চলেছে।আপনাকে ৭ লক্ষ টাকা পর্যন্ত ট্যুর প্যাকেজের জন্য ৫ শতাংশ TCS দিতে হবে। তা ছাড়া ৭ লক্ষ টাকার উপরে ট্যুর প্যাকেজের জন্য ২০ শতাংশ TCS দিতে হবে।

৩০ সেপ্টেম্বরের মধ্যে, আপনার পিপিএফ, পোস্ট অফিস সেভিং স্কিম এবং সুকন্যা সমৃদ্ধি যোজনাকে আধারের সঙ্গে লিঙ্ক করতে হবে। আপনি যদি এটি না করেন, তাহলে ১ অক্টোবর থেকে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। অর্থাৎ আপনি আপনার অ্যাকাউন্ট থেকে কোনও ধরনের লেনদেন বা বিনিয়োগ করতে পারবেন না।

অক্টোবর মাসে ব্যাংকগুলির জন্য ১৬ দিনের ছুটি থাকবে। এই ছুটি আপনার ব্যাঙ্কিং কাজকে প্রভাবিত করবে। RBI-এর নির্দেশিকা অনুসারে, সরকারি ছুটির দিনে প্রতিটি শহরে ব্যাংকগুলি বন্ধ থাকবে। এছাড়াও, রাজ্যগুলির উপর নির্ভর করে কিছু আঞ্চলিক ছুটি থাকবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link