পয়া বছর! ২০১৮ অবিস্মরণীয় সাফল্য দিয়েছে ভারতীয় ক্রিকেটকে, দেখুন পরিসংখ্যান

Suman Majumder Fri, 28 Dec 2018-7:41 pm,

ঘরে ও বাইরে, দুই জায়গাতেই অভাবনীয় সাফল্য  এসেছে এই বছর। তাই বছর শেষ হওয়ার লগ্নে বিরাট কোহলির হয়তো কিছুটা হলেও খারাপ লাগবে। ২০১৮ তাঁকে ও তাঁর দলকে দিয়েছে অনেক কিছু। বিদেশে সাফল্যের দিক থেকে এই বছরটা হয়তো কোহলি ব্রিগেডের মনে থাকবে অনেকদিন। 

চলতি বছরেই দক্ষিণ আফ্রিকার মাটিতে একদিনের সিরিজ জিতেছে ভারত। ফেব্রুয়ারিতে ছয় ম্যাচের সিরিজ বিরাটরা দাপটের সঙ্গে ৫-১ ব্যবধানে জিতেছেন। এর আগে ১৯৯২, ২০০৬, ২০১০, ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকায় প্রতিবার সিরিজ হেরেছিল ভারতীয় দল। কিন্তু এবার অন্য ইতিহাস লিখে ফিরল ভারতীয় দল।

চলতি বছরেই নিদাহাস টি-২০ ট্রফি জিতেছে ভারত। শ্রীলঙ্কার আয়োজিত এই টুর্নামেন্টের ফাইনালে বাংলাদেশকে হারিয়েছিলেন দীনেশ কার্তিকরা। ৮ বলে ২৯ রান করে ফাইনালে অসাধারণ পারফরম্যান্স করেছিলেন কার্তিক। 

চলতি বছরের পরিসংখ্যান বলছে, একদিনের ক্রিকেটে ভারতই সব থেকে সফল দল। ২০টি ম্যাচ খেলে ভারত জিতেছে ১৪টি। ২৪ ম্যাচ খেলে ১৭টি জিতেছে ইংল্যান্ড। তারা দুইয়ে রয়েছে। 

এবারও ফাইনালে সেই বাংলাদেশ। এবং আরও একবার তাদের হারিয়ে খেতাব ধরে রাখলেন রোহিত শর্মারা। চলতি বছর এশিয়া কাপ জিতেছে ভারতীয় দল। ফাইনালে বাংলাদেশ করেছিল মাত্র ২২৩ রান। 

চলতি বছরে টেস্টে এক নম্বর জায়গা ধরে রাখতে সফল হয়েছে কোহলির ভারত। ইংল্যান্ড সফরে ভারতীয় দল হেরেছে ৪-১ ব্যবধানে। তার পর ঘরের মাঠে ২-০ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জিতেছে ভারত। অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে ভারত আপাতত ১-১। 

বছরের গোড়ার দিকে ২-১ ব্যবধানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ জিতেছে ভারত। গোটা বছরে একটাও টি-২০ সিরিজ হারেনি ভারতীয় দল। 

নিউজিল্যান্ডে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপও এই বছর জিতেছে ভারত। পৃথ্বী শ-এর নেতৃত্বে ভারতীয় দল ফাইনালে অস্ট্রেলিয়াকে হারায়। এই নিয়ে চারবার যুব বিশ্বকা জিতেছে ভারতীয় দল। 

এই বছর দৃষ্টিহীনদের বিশ্বকাপ জিতেছে ভারত। এই নিয়ে টানা দুই বার। সংযুক্ত আরব আমিরশাহীতে ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা ধরে রাখে ভারতীয় দল। আগেরবারও পাকিস্তানকেই ফাইনালে হারিয়েছিল ভারত। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link