Rabindra Sarobar: বিষাক্ত মাছ খেয়েই রবীন্দ্র সরোবরে ভাম বিড়ালের মৃত্যুমিছিল! জলে নামছে না রাজহাঁসও...

Sat, 13 Apr 2024-2:22 pm,

অয়ন ঘোষাল : মাছের মড়কের জের কাটতে না কাটতেই এবার ২ মাসে ৩ ভাম বিড়ালের মৃত্যু। উদ্বিগ্ন রবীন্দ্র সরোবর এলাকার প্রাতঃভ্রমণকারীরা। শুরুটা হয়েছিল মাছ দিয়ে। সেটা প্রায় ৫ মাস আগের ঘটনা। জাতীয় সরোবরের তকমা পাওয়া দক্ষিণ কলকাতার ফুসফুস রবীন্দ্র সরোবর প্রমাদ গুনেছিল তখনই। 

এবার সরোবরের বিষাক্ত মাছ খেয়ে একাধিক ভামের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা রবীন্দ্র সরোবর বাঁচাও কমিটির। এমনকি সরোবরের জলে আর কোনওভাবেই নামতে বা সাঁতার কাটতে চাইছে না রাজহাঁস। তারা জলের বাইরে থাকাই বেশি পছন্দ করছে। 

সরোবরের জলে তারা তাদের প্রাকৃতিক খাদ্য অর্থাৎ মাছ এবং গেঁড়ি-গুগলি না খেয়ে ক্রমশ ঝুঁকছে মানুষের দেওয়া খাবার অর্থাৎ চিপস-বিস্কুটে। পাশাপাশি, আজও সরোবরের বুকে চলছে ডিজেলচালিত স্পিড বোট। যা নিয়েও আক্ষেপ প্রাতঃভ্রমণকারীদের।

বিগত প্রায় দু' দশক ধরে এই রবীন্দ্র সরোবরে মর্নিং ওয়াক করেন সিপিআইএমের নেতা শতরূপ ঘোষ। তাঁর আক্ষেপ, একটি জাতীয় সরোবরকে যত্ন করে মাথায় তুলে রাখার বদলে তার ক্ষতি করা হচ্ছে। সরোবর পরিসরে বাড়ছে নির্মাণ। লেকের জলে চলছে ডিজেলচালিত বোট। 

তিনি আরও বলেন, সেখান থেকে পোড়া ডিজেল প্রতিনিয়ত মিশে যাচ্ছে জলে। নষ্ট হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। বিনষ্ট হচ্ছে স্বাভাবিক বন্যপ্রাণ। বন্যপ্রাণ দিয়ে যে ক্ষতির শুরু, তা মানুষের উপর পড়তে কতক্ষণ? আশঙ্কা শতরূপের। 

প্রবীণ চিকিৎসক সোমেন ঘোষ সরোবরে মর্নিং ওয়াক করেন বিগত প্রায় ৪০ বছর। তাঁর গলাতেও আক্ষেপ, "আগের সরোবর আর আজকের সরোবর এক নেই।"

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link