এই ৩ জানুয়ারিই দ্য ভিঞ্চির উড়োজাহাজ প্রথম উড়েছিল; জন্মেছিলেন `পাখি সব করে রবে`র কবি

Soumitra Sen Mon, 03 Jan 2022-3:17 pm,

সালটা ১৪৯৬ সাল, তারিখ ৩ জানুয়ারি। এদিন বিজ্ঞানের ইতিহাসে ঘটল এক স্মরণীয় ব্যাপার। চিত্রশিল্পী ভাস্কর চিকিৎসাবিদ্যাবিদ লিওনার্দো দ্য ভিঞ্চি এদিন উড়োজাহাজ চালানোর চেষ্টা করেছিলেন। যদিও তাঁর চেষ্টা ব্যর্থ হয়েছিল। কিন্তু তিনি যে এটা তখন ভাবতে পেরেছিলেন শুধু সেটুকুর জন্যই বিশ্ব তাঁর কাছে ঋণী।

সাল ১৯৫৮, তারিখ একই-- ৩ জানুয়ারি। স্যার এডমন্ড হিলারি এদিন দক্ষিণ মেরুতে পদার্পণ করেছিলেন। অভিযানের ইতিহাসের এক স্বর্ণাক্ষরে লিখিত মুহূর্ত। 

কে না শুনেছে 'পাখী সব করে রব, রাতি পোহাইল'? কিন্তু আমাদের মধ্যে খুব কম জনই জানেন এটি কার রচনা। এটি মদনমোহন তর্কালঙ্কারের রচনা।  ১৮১৭ সালের ৩ জানুয়ারি প্রতিভাবান মদনমোহনের জন্ম। মদনমোহন ছিলেন 'হিন্দু বিধবা বিবাহ' প্রথার অন্যতম উদ্যোক্তা। তাঁর রচিত 'শিশুশিক্ষা' ঈশ্বরচন্দ্রের 'বর্ণপরিচয়' গ্রন্থটিরও আগে প্রকাশিত। মদনমোহন তর্কালঙ্কার কবি ও পণ্ডিত। নদিয়া জেলায় নাকাশিপাড়ার বিল্বগ্রামে এই দিনে তাঁর জন্ম। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রয়েছে: 'রসতরঙ্গিণী', 'বাসবদত্তা', 'শিশুশিক্ষা' তিন খণ্ড। 

কোনি, স্টপার, স্ট্রাইকারের মতো উপন্যাস বা কলাবতী সিরিজ; পাশাপাশি সাদা খাম, গোলাপ বাগান, উভয়ত সম্পূর্ণ, বিজলীবালার মুক্তি-র মতো কাহিনি রচনা করেছেন। তাঁর নাম মতি নন্দী। বাংলাভাষার অন্যতম এই ক্রীড়া সাংবাদিক ২০১০ সালের ৩ জানুয়ারি প্রয়াত হয়েছিলেন। মতি নন্দী ১৯৩১ সালে উত্তর কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন। তাঁর রচনার মধ্যে আশ্চর্য  সজীব হয়ে আছে এই মহানগর। 

 

প্রথিতযশা কণ্ঠশিল্পী। ছিলেন রবীন্দ্রসংগীতের এক অগ্রগণ্য গায়িকা ও বিশেষজ্ঞ। ধূর্জটিপ্রসাদ মুখোপাধ্যায় তাঁর রবীন্দ্রগান শুনে বলেছিলেন, 'দিনেন্দ্রনাথ বুঝি ফিরে এলেন'! তিনি হলেন এক ও অদ্বিতীয় সুচিত্রা মিত্র। ২০১১ সালের ৩ জানুয়ারি তাঁর মৃত্যু। সুচিত্রা মিত্র দীর্ঘকাল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রসংগীত বিভাগের প্রধান ছিলেন।

বিহারের ভাগলপুরে জন্ম। ১৯৫৫ থেকে উপন্যাস, গল্প, কবিতা, প্রবন্ধ লিখছেন। পঞ্চাশোত্তর বাংলা উপন্যাসে তিনি বিশিষ্ট নাম। তিনি দিব্যেন্দু পালিত। ২০১৯ সালের ৩ জানুয়ারি তাঁর মৃত্যু। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক ও ছোটগল্পকার।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link