কলকাতায় চলবে আরও ৫০টি ই-বাস, চার্জ হবে সৌরশক্তিতে

Tue, 18 Aug 2020-1:09 pm,

লক্ষ্য সবুজ কলকাতা। ব্যাটারিচালিত বাসের মাধ্যমেই সেই লক্ষ্য অনেকাংশে পূরণ করতে উদ্যোগী রাজ্য সরকার। আর সেই ব্যাটারিও চার্জ হবে সম্পূর্ণ সৌরশক্তিতে। ফলে কমবে শহরের কার্বন ফ্রুটপ্রিন্ট। একটা-দুটো নয়, এই সবুজ শহরের লক্ষ্যে ছুটবে আরও ৫০টি নতুন ইলেকট্রিক বাস। 

শহরকে দূষণমুক্ত করতে আরও ব্যাটারি চালিত বাস চালু করতে চলেছে রাজ্য সরকার। চলতি বছরের শেষেরদিকে WBTC তত্ত্বাবধানে আরও ৫০টি এসি ইলেকট্রিক বাস অর্থাৎ ই-বাস রাস্তায় নামাছে সরকার। বর্তমানে এই শহরে  ৮০টা ই-বাস চলছে । আরও ৫০টি এই বাস চালালে শহর কলকাতায় মোট ই-বাসের সংখ্যা হবে ১৩০টি। নতুন শীততাপনিয়ন্ত্রিত ই-বাসগুলি  আপাতত শহরের তিনটি জায়গা থেকে ছাড়া হবে । বাস ডিপো তৈরি করা হয়েছে নিউটাউন,বলাকা এবং সাপুরজিতে।

পুরো সোলার সিস্টেমে এই বাস চার্জ হবে । তারজন্য সৌরশক্তি বাসডিপো করা হচ্ছে। মূলত দূষণ প্রতিরোধে এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। পাশাপাশি এই ই-বাসে আর্থিক সাশ্রয় হবে সরকারের। সার্ভে রিপোর্টে জানা গেছে ডিজেল চালিত বাস চালাতে সরকারের যে টাকা খরচ হয় তার থেকে অনেক কম খরচে যাত্রী পরিষেবা দেওয়া যাবে। আর্থিক সাশ্রয়ের পাশাপাশি সুস্থ যাত্রী পরিষেবা এবং দূষণমুক্ত শহর উপহার দেওয়া রাজ্য সরকারের লক্ষ্য ।

পরিবেশবিদদের গবেষণা রিপোর্ট অনুযায়ী কলকাতায় যে দুষণমাত্রা রয়েছে তার বেশিরভাগটাই হয় বাস থেকে । সেই কথা মাথায় রেখে ৮০টি ই-বাস আগেই চালু করেছে   রাজ্য সরকার। আরও  ৫০টি নতুন ই-বাস চালু হচ্ছে । এই বছরের মধ্যে পথে নামবে ই-বাসগুলি।

সম্প্রতি আন্তর্জাতিক এনার্জি এজেন্সি তাঁদের "Global Electric Vehicle Outlook (GEVO) 2020" কলকাতায়  ই-বাস নিয়ে ফিচার প্রকাশ করেছে তাতে বিশ্বের উল্লেখিত শহরগুলির মধ্যে কলকাতার নাম রয়েছে। ই-বাস চালিয়ে কলকাতা পেয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link