World Penguin Day: পেঙ্গুইন সম্পর্কে দু`চার কথা, যা জানা জরুরি!

Tue, 25 Apr 2023-12:03 am,

World Penguin Day: বিশ্বে বিভিন্ন প্রজাতির পেঙ্গুইন রয়েছে যার বেশির ভাগই আমেরিকা এবং নিউজিল্যান্ডে রয়েছে। বিশ্ব পেঙ্গুইন দিবস একটি শিক্ষামূলক উদ্যোগ যা আমাদেরকে পেঙ্গুইন, তাদের পরিবেশ এবং তারা আমাদের বাস্তুতন্ত্রের জন্য কতটা গুরুত্বপূর্ণ, সে  সম্পর্কে আরও জানতে সাহায্য করে।  

১) ম্যাকরনি পেঙ্গুইন- এদের নাম এসেছে পেঙ্গুইনদের মাথার উপর হলুদ পালকের বিশিষ্ট মুকুট থেকে যা পুরোপুরি আঠেরো শতকে পুরুষদের পরা টুপিতে থাকা পালকের অনুরূপ, তাই এই জাতীয় পেঙ্গুইনকে ম্যাকারনি হিসেবে উল্লেখ করা হয়।  

২) চিনস্ট্র্যাপ পেঙ্গুইন- এদের নাম এসেছে মাথার নিচে সরু কালো ব্যান্ডের জন্য যার ওজন ৩.৫ থেকে ৫.৫ কেজি। কালো পালকের জন্য এদের পৃথক করা হয় যা কান থেকে কান পর্যন্ত আর চিবুক এবং গালের ঠিক নীচে থাকে।  

৩)রয়্যাল পেঙ্গুইন- পেঙ্গুইনের মধ্যে সবচেয়ে বড় এই রাজকীয় পেঙ্গুইনের দৈর্ঘ্য প্রায় ২৬ থেকে ৩০ ইঞ্চি এবং ওজন প্রায় ৫.৪ কেজি। এদের উপরের অংশটি কালো, নিচের অংশটি সাদা এবং এর মাথার শীর্ষে হলুদ এবং কালো পালক রয়েছে।   

৪)রাজা পেঙ্গুইন- আগে বিশ্বাস করা হত যে রাজা পেঙ্গুইন হল সবচেয়ে বড় পেঙ্গুইন প্রজাতি, যে কারণে তাদের নাম দেওয়া হয়েছিল রাজা । ১৮০০-এর দশকে জানা যায়, সম্রাট পেঙ্গুইন আসলে রাজা পেঙ্গুইনের চেয়ে এক ফুট লম্বা।  

৫)ছোট নীল পেঙ্গুইন- অস্ট্রেলিয়ানরা এই ধরনের পেঙ্গুইন কে বলে ফেয়ার পেঙ্গুইন। তাদের ছোট আকারের জন্য এই নামগুলি এসেছে। এদেরকে সবার থেকে আলাদা করা হয় তাদের আকার এবং তাদের শরীরের উপরে স্লেট-নীল বা নীল রঙের পালকের জন্য।  

৬) হলুদ চোখ পেঙ্গুইন- হলুদ চোখওয়ালা পেঙ্গুইন বিশ্বের সবচেয়ে বিপন্ন প্রজাতির পেঙ্গুইন আর মাত্র চার হাজার পেঙ্গুইন আছে নিউজিল্যান্ডের জঙ্গলে। এই হলুদ চোখ পেঙ্গুইনের দৈর্ঘ্য ২২ থেকে ৩১ ইঞ্চি এবং ওজন ৩.৬ থেকে ৮.৬ পাউন্ড।     

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link