বয়স ৪০ ছুুঁই ছুঁই, জন্মদিনে জেনে নিন জনপ্রিয় অভিনেত্রী Jaya Ahsan সম্পর্কে কিছু কথা...

Fri, 02 Jul 2021-12:21 pm,

এপার হোক কিংবা ওপার, দুই বাংলাতেই সমান জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। উইকিপিডিয়া বলছে, ১ জুলাই ৪৯-এ পা দিলেন জয়া। বৃহস্পতিবার জন্মদিনে দুই বাংলা থেকেই শুভেচ্ছা বার্তায় ভাসলেন অভিনেত্রী। 

বয়স ৪০ ছুঁই ছুঁই, তবে তাতে কী! শুধু রূপের জাদুতেই নয়, ফিটনেসেও যেকোনও নিউ কামারকে টেক্কা দিতে পারেন জয়া। কেরিয়ার শুরু করেছিলেন মডেলিং দিয়ে, পরবর্তীকালে বিজ্ঞাপন ও সিনেমা দুই ক্ষেত্রেই সমান জনপ্রিয়তা অর্জন করেন অভিনেত্রী।

জয়া আহসানের জন্ম বাংলাদেশের গোপালগঞ্জ জেলায়। তাঁর বাবা এ এস মাসউদ মুক্তিযোদ্ধা এবং মা রেহানা মাসউদ ছিলেন একজন শিক্ষিকা। জয়ারা দুই বোন এক ভাই। অভিনয় শুরুর আগে জয়া নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন। প্রাতিষ্ঠানিক লেখাপড়ার পাশাপাশি তিনি ছবি আঁকা শিখেছেন। অভিনেত্রী একটি সংগীত স্কুলও পরিচালনা করেন বলে জানা যায়।

২০০৪ সালে পরিচালর মোস্তফা সরয়ার ফারুকীর 'ব্যাচেলর' ছবির মাধ্যমে সিনেমার দুনিয়ায় পা রাখেন জয়া আহসান। পরবর্তীকালে নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত 'গেরিলা' ছবিতে বিলকিস বানু চরিত্রে অভিনয় করে  ২০১২ সালে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার পান জয়া। 

 

 

পরিচালক অরিন্দম শীলের হাত ধরে টলিপাড়ায় পা রাখেন জয়া। অভিনয় করেন আবর্ত (২০১৩) ছবিতে।

পরবর্তীকালে জয়া অবশ্য সৃজিত মুখোপাধ্যায় থেকে কৌশিক গঙ্গোপাধ্যায়, অতনু ঘোষ সহ টলিপাড়ার একাধিক পরিচালকের সঙ্গে কাজ করেছেন। 'বিসর্জন', 'বিজয়া', 'কণ্ঠ', 'রবিবার'-এর ছবিতে জয়ার অভিনয় এপার বাংলার মানুষের মনেও জায়গা করে নিয়েছেন। 

২০১৯-এ 'রবিবার'-এর পর অতনু ঘোষের পরবর্তী ছবি 'বিনি সুতোয়' ছবিতে ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে জুটি বেঁধেছেন জয়া আহসান। তবে এই ছবিতে শুধু অভিনয় নয়, গানও গেয়েছেন জয়া।   

অভিনয়ের পাশাপাশি, বাংলাদেশে জয়ার একটি নিজের প্রযোজনা সংস্থাও রয়েছে, নাম  'C-তে সিনেমা'। ২০১৮ সালে জয়ার প্রযোজনা সংস্থার তরফে প্রথম ছবি 'দেবী' মুক্তি পায়।

জয়ার ব্যক্তিগত ও পারিবারিক জীবন সম্পর্কে জানা যায়, তিনি বাংলাদেশের মডেল ও অভিনেতা ফয়সাল আহসানের সহধর্মিনী ছিলেন। ১৪ মে ১৯৯৮ সালে তাঁরা বিয়ে করেন। তবে ২০১১ সালে ফয়সালের সঙ্গে জয়া বিবাহ-বিচ্ছেদ হয়।

জানা যায়, কাজের ফাঁকে নিজের দেশ বাংলাদেশে পরিবারের সঙ্গেই সময় কাটাতে পছন্দ করেন জয়া আহসান। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link