Cyclone Dana Update: ডানার দাপটে তছনছ হবে সবকিছু? অ্যাকশনে প্রশাসন...

Tue, 22 Oct 2024-10:37 am,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৩-২৫ অক্টোবরের মধ্যে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের মধ্যে ল্যান্ডফল করার পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারতীয় কোস্ট গার্ড ইতোমধ্যেই উপকূলীয় এলাকাগুলিতে জরুরি অবস্থার জন্য প্রস্তুতি নিশ্চিত করতে সক্রিয় পদক্ষেপ নিয়েছে।

জেলে এবং নাবিকদের নিয়মিত আবহাওয়া সতর্কতা এবং নিরাপত্তা পরামর্শ দেওয়ার জন্য  ICG হলদিয়া এবং পারাদ্বীপে হেলিকপ্টার এবং দূরবর্তী অপারেটিং স্টেশন মোতায়েন করেছে। সমুদ্রে কোনো দুর্যোগের ক্ষেত্রে অনুসন্ধান ও উদ্ধার (এসএআর) মিশনের জন্য হেলিকপ্টার যাত্রারও পরিকল্পনা করা হয়েছে।  

উপরন্তু, কোস্ট গার্ড কর্মীরা একটি সমন্বিত এবং কার্যকর প্রতিক্রিয়া নিশ্চিত করতে স্থানীয় প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে কাজ করছে। ঘূর্ণিঝড়টি পাস না হওয়া পর্যন্ত সমুদ্রে না যাওয়া এড়াতে উপকূলরেখা বরাবর মৎস্যজীবী সম্প্রদায়কে গ্রামপ্রধান সহ বিভিন্ন চ্যানেলের মাধ্যমে জানানো হয়েছে।

বাংলায় ডানার আছড়ে পড়ার আগে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। উদ্ধার ও ত্রাণ কাজের আগাম ব্যবস্থা করে রেখেছে।

ইতোমধ্যেই জানা গিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর আন্দামান সাগরের উপর তৈরি নিম্নচাপটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে। 

২৪ অক্টোবর সকালের মধ্যে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছতে পারে। ঘূর্ণিঝড়টি ২৫ অক্টোবর ভোরে পুরী এবং সাগর দ্বীপের মধ্যে উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে। যার ফলে ১০০-১১০ কিলোমিটার বেগে এবং ১২০ কিলোমিটার বেগে প্রবল ঘূর্ণিঝড় বয়ে যেতে পারে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link