Afghanistan: সুযোগ বুঝে কান্দাহারে জইশ প্রধান! কাশ্মীর নিয়ে বিস্তারিত আলোচনা তালিবান নেতার সঙ্গে

Fri, 27 Aug 2021-7:21 pm,

আফগানিস্তান দখল করেছে তালিবান। এবার কি নতুন উত্সাহে কাশ্মীর নিয়ে ময়দানে নামছে জইশ-ই-মহম্মদ!

সংবাদমাধ্যম সূত্রে খবর, অগাস্টের তৃতীয় সপ্তাহে কান্দাহারে ছিল জইশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহার। কাশ্মীর নিয়ে তালিবানের সঙ্গে কথা হয়েছে তার। আফগানিস্তান যখন তালিবানকে নিয়ে নাস্তানাবুদ সেই সময় সেখানে কেন মাসুদ আজহার?

সূত্রের খবর, মাসুদ আজহারের সঙ্গে কথা হয়েছে তালিবান নেতা মোল্লা আবদুল গনি বেরাদরের। তাঁর সঙ্গে আজহারের আলোচনার প্রধান বিষয় ছিল কাশ্মীর।

 

গত ১৫ অগাস্ট তালিবান কাবুল দখল করার পরই নিজের উচ্ছ্বাস চেপে রাখেননি মাসুদ আজহার। তালিবানের আফগানিস্তানের ক্ষমতা দখলকে তিনি 'জয়' বলে বর্ণনা করেন। গত ১৬ অগাস্ট এক নিবন্ধে তালিবানের কাবুল দখলকে তিনি 'মঞ্জিল কি তরফ' বলেও উল্লেখ করেন। পাশাপাশি তিনি লেখেন, কাবুল দখল মুজাহিদদের জয়। রাওয়ালপিন্ডি সহ জইশের একাধিক দফতরে আজহারের সেই বার্তা প্রচারও করা হয়।

১৯৯৯ সাল থেকেই কাশ্মীরের আজাদির জন্য লেগে রয়েছে জইশ। তার জন্য কাশ্মীরের যুবকদের যে ভাবে বিপথে চালিত করতে হয় তা করতে কসুর করেনি মাসুদ আজহারের দল। রাষ্ট্রসংঘের তালিকায় জঙ্গি মাসুদ আদহারকে মার্কিন চাপে একাধিকবার গৃহবন্দি করতে বাধ্য হয়েছে পাক সরকার। তবে পেন্টাগন সামান্য আলগা দিতেই সোজা আফগানিস্তানে জইশ প্রধান।

কোনও কোনও মহল থেকে আশঙ্কা করা হচ্ছে, আফগানিস্তানে তালিবান ক্ষমতায় ফেরায় কাশ্মীরে গন্ডগোল পাকাতে আরও সুবিধে হবে জইশের। তবে তালিবানের এক বিবৃতিতে ঘোষণা করা হয়েছে অন্য দেশের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপ চালানোর জন্য আফগানিস্তানের মাটিকে ব্যবহার করতে দেবে না তালিবান। কিন্তু সমস্যার কথা হল, কথায় ও কাজে বিস্তর ফারাক রয়েছে তালিবানের। সেটাই এখন চিন্তার।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link