Afghanistan: শুক্রবার জুম্মার পরই নয়া সরকারের ঘোষণা আফগানিস্তানে, শীর্ষে এই তালিবান কমান্ডার!

Thu, 02 Sep 2021-8:21 pm,

শুক্রবার জুম্মার নামাজের পরই আফগানিস্তানে শপথ নিতে পারে তালিবান তদারকি সরকার। এমনটাই জল্পনা সংবাদমাধ্যমে। ইতিমধ্যেই বিভিন্ন প্রদেশে গভর্নর নিয়োগ করেছে তালিবান। এছাড়াও নিয়োগ করা হয়েছে পুলিস প্রধান, পুলিস কমান্ডারও। তবে এখনও ঠিক হয়নি আফগানিস্তানের পতাকা ও জাতীয় সংগীত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর , তালিবান গভর্নিং কাউন্সিলের প্রধান হতে পারেন তালিবান সুপ্রিম কমান্ডার হাইবাতুল্লা আখুন্দজাদা। পাশাপাশি সরকারের রোজকার কাজকর্ম দেখতে পারেন আখুন্দজাদার ৩ ডেপুটির অন্যতম মোল্লা আব্দুল গনি বারাদর।

 

তালিবানের শীর্ষ ধর্মীয় নেতা মোল্লা আখুন্দজাদা বালোচিস্তানের এক মসজিদে ১৫ বছর ধরে ধর্মীয় দায়িত্ব পালন করেছেন। ইরানের মতো তালিবান সরকারের মাথাতেও থাকবেন এই ধর্মীয় নেতা। দেশ চালানোর ক্ষেত্রেও ইরানকে অনুসরণ করতে পারে তালিবান।

 

আল জাজিরার রিপোর্ট অনুযায়ী, তালিবান সরকার থাকবে দেশের সব জাতিগোষ্ঠীর প্রতিনিধি। উল্লেখ্য, আফগানিস্তানের মতো দেশে রাজনীতি নিয়ন্ত্রণ করে এই গোষ্ঠীর লড়াই।

কাতারের দোহায় তালিবানের দফতর থেকে তালিবানের দ্বিতীয় গুরুত্বপূর্ণ নেতা শের মহম্মদ আব্বাস স্ট্যানিকজাই সংবাদমাধ্যমে বলেন, নতুন সরকারে থাকবে মহিলা ও দেশের সব জাতিগোষ্ঠীর প্রতিনিধিরা। তবে গত ২০ বছরে যারা সরকারে ছিলেন তাদের নতুন সরকারের কোনও দায়িত্ব দেওয়া হবে না।

 

সরকার গঠন হলেও কাবুলে থাকবেন না আখুন্দজাদা। তার পরিবর্তে তিনি সরকার চালাবেন তালিবানের শক্ত ঘাঁটি কান্দাহার থেকে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link