করোনার আবহেই আতঙ্ক বাড়াল ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’! অসমে মৃত্যু হল ২,৫০০ শূকরের

Sudip Dey Mon, 04 May 2020-6:54 pm,

করোনা সংক্রমণ থেকে বাঁচতে দেশজুড়ে চলছে লকডাউন। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিদিন বেড়েই চলেছে। এরই মধ্যে আতঙ্ক বাড়াল ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’! অসমে ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’তে ২,৫০০ শূকরের মৃত্যুর খবর মিলেছে।

জানা গিয়েছে, ওই রাজ্যের ৩০৬টি গ্রামে এই ভয়ানক ছোঁয়াচে ভাইরাস ঘটিত রোগে ২,৫০০টি শূকরের (Pigs) মৃত্যু হয়েছে। ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’র প্রকোপ কমাতে উদ্যোগী হয়েছে অসম সরকার।

একটি সাংবাদিক বৈঠকে অসমের পশুপালন মন্ত্রী অতুল বোরা এমনটাই জানিয়েছেন, ভোপালের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিজেস'-এর পক্ষ থেকে জানানো হয়েছে ২,৫০০টি শূকরের মৃত্যুর কারণ ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশে এই প্রথম ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’-এর সংক্রমণ দেখা গেল।

সে রাজ্যের ১৩টি জেলাকে বেছে নিয়ে শূকর পালকদের সচেতনতা ও প্রশিক্ষণের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। সংক্রমিত এলাকার ১ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে থেকে নমুনা সংগ্রহ করা হচ্ছে। এর পর শুধুমাত্র সংক্রমিত শূকরগুলিকে চিহ্নিত করা হচ্ছে। তবে এখনই আক্রান্ত প্রাণীগুলিকে হত্যা না করে বিকল্প পদ্ধতিতে এই রোগের সংক্রমণ ঠেকানোর কথাই ভাবছে তারা।

অসমের মন্ত্রী অতুল বোরা জানান, এই ভাইরাস শূকরের মাংস, লালা, রক্ত ও কোষ থেকে সংক্রমিত হয়। তাই জেলায় জেলায় শূকরের সরবরাহ এখন বন্ধ রাখা হচ্ছে। ভিন রাজ্যেও শূকর পাঠানো বন্ধ রাখা হয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link