দীর্ঘ ৮ মাস পর আজ থেকে চালু লোকাল ট্রেন, ভিড় নিয়ন্ত্রণই চ্যালেঞ্জ

Wed, 11 Nov 2020-7:45 am,

রেলের sop মেনেই, বুধবার ভোর রাত থেকে চালু হল লোকাল ট্রেন। ভোর ৩ টা ৫ মিনিটে শিয়ালদহ দক্ষিণ শাখার ক্যানিং এক নম্বর প্লাটফর্ম থেকে দীর্ঘ ৮ মাস পর লোকাল ট্রেনের চাকা গড়ালো। সেই ট্রেনে ক্যানিং থেকে ১১৫ জন যাত্রী উঠল ট্রেনে।

গত ২০ মে ঘূর্ণিঝড় আমফানের দাপটে ক্ষতিগ্রস্ত হয়ে ছিল সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা।আর এই সব প্রত্যন্ত গ্রাম গুলি থেকে অসহায় মানুষজন ট্রেনে উঠতে পেরে খুবই খুশি।

বহু মহিলা কলকাতায় পরিচারিকার কাজ করতে যায়।করোনা ভাইরাস অতি মহামারীতে এবং লকডাউনে তাদের কাজ হারিয়েছে।তাই কমেছে মহিলা যাত্রীর সংখ্যা।

দীর্ঘ ৮ মাস পর প্রথম লোকাল ট্রেন চলাচলে আশায় বুক বেঁধেছে সর্ব স্তরের মানুষজন।

অবশেষে চালু হল লোকাল ট্রেন দীর্ঘ প্রতীক্ষার পর রানাঘাট শিয়ালদা শাখা এবং শিয়ালদা রানাঘাট শাখায় ট্রেন চলাচল শুরু হতে খুশি সকলেই।

ভোর থেকেই বিভিন্ন স্টেশনে ভিড় কাজে যোগ দেবার জন্য। উপস্থিত স্বাস্থ্য দফতরের কর্মীরা ট্রেনে ওঠার আগে থার্মাল স্ক্যানিং করে চেক করছেন।

বর্ধমান হাওড়া লাইনে কাক ভোরেই গড়ালো লোকাল ট্রেনের চাকা লোকাল ট্রেনের পরিষেবা। খুশীর হাওয়া যাত্রীদের মধ্যে।

স্টেশনের ঢোকার মুখে করা হচ্ছে থার্মাল স্কিনিং।মাস্ক না থাকলে রেল পুলিশ যাত্রীদের মাস্ক বিলি করছে।

ট্রেনের কামরায় কোভিড বিধি মানা হচ্ছে কি না তাও কড়া হাতে দেখছে রেল।

তবে বেলা বাড়লে বা যাত্রীদের ভিড় বাড়লে এই সব পরিকাঠামো কি আদৌ থাকবে, না কি ভেঙে পড়বে প্রশ্ন যাত্রীদের।

শিয়ালদহ মেন শাখায় ভোর ছয়টা থেকে যাত্রীদের শিয়ালদহ মেন শাখায় প্রতিটি স্টেশনে রেলের টিকিট কাউন্টার গুলিতে ভীড় জমেছে।

তবে স্বাস্থ্য বিধি মেনেই যাত্রীরা টিকিট কেটে ট্রেনে উঠছে। সবাই খুশি সাত মাস পর ট্রেনে করে অফিস যেতে পেরে।

কাটোয়া থেকে হাওড়া ট্রেন পরিষেবা চালু হল। তবে এখানে টিকিট কাটবার সময় করোনা বিধি শিকেয় উঠেছে। ট্রেনের কামরায় যাত্রীর চাপ তেমন নেই। সকাল ৩.৪০ মি প্রথম ট্রেন হাওড়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।

বজবজ রুটের লোকাল ট্রেন তুলনামূলক ভাবে এখনও ফাঁকা।

স্টেশনের বাইরে থার্মল স্কিনিং,মাস্ক নিয়ে কড়াকরি,মাইক প্রচার। জিআরপির ত্বৎপড়তা রয়েছে। সিটে বসা নিষেধ থাকলেও মানার বালাই নেই হাওড়াগামী ট্রেনে।

এখন প্রশ্ন ভিড় বাড়লে, অর্থাৎ বেলা বাড়লে অফিস টাইমে কী ভাবে সম্ভব হবে যাত্রীদের ভিড় সামাল দেওয়া সেটাই চ্যালেঞ্জের বিষয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link