New Corona Virus Variant Deltacron: ডেল্টা ও ওমিক্রনের শক্তিতে বলীয়ান! করোনার নয়া প্রজাতি `ডেল্টাক্রন`

Sun, 09 Jan 2022-4:16 pm,

নিজস্ব প্রতিবেদন: ২০১৯-এ গোটা বিশ্বের কাছে নয়া ত্রাস হিসেবে আত্মপ্রকাশ করেছে করোনা (Corona)। এরপর ২০২০ এবং ২০২১-এ ভারত-সহ গোটা বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি করে এই মারণ ভাইরাস। করোনার ডেল্টা প্রজাতির আঘাতে হাসপাতালে রোগীর ভিড় বাড়ে। কার্যত মৃত্যু মিছিল শুরু হয়। ২০২১-এর শেষের দিক রূপ বদলায় করোনা। আসে নয়া প্রজাতি ওমিক্রন (Omicron)। তবে এখানেই শেষ নয়।

স্বস্তি দিয়ে বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, ওমিক্রনই করোনার শেষ প্রজাতি। এরপর ধীরে ধীরে বিদায় নেবে মারণ ভাইরাস। তবে সত্যিই কি তাই? অন্তত সাম্প্রতিক একটা ঘটনা সেকথা বলছে না।

 

সম্প্রতি সাইপ্রাসে ধরা পড়েছে 'ডেল্টাক্রন' (Deltacron) নামে এক নয়া ভাইরাস। যাকে করোনার নয়া প্রজাতি বলেই দাবি করছেন বিজ্ঞানীদের একাংশ। এর জেনেটিক ব্যাকগ্রাউন্ডের সঙ্গে করোনার ভয়াবহ ডেল্টা প্রজাতির না কি বহু মিল রয়েছে। 

সাইপ্রাসের এক সংবাদমাধ্যম সূত্রে খবর, 'ডেল্টাক্রন' (Deltacron) আক্রান্তদের ২৫টি নমুনার মধ্যে ১০টির সঙ্গে ওমিক্রন (Omicron) আক্রান্তদেরও মিল রয়েছে। ১১টি নমুনা নেওয়া হয়েছে হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তিদের শরীর থেকে। বাকি ১৪ টি নমুনা সংগ্রহ করা হয়েছে সাধারণ মানুষের শরীর থেকে। 

University of Cyprus-র বায়োটেকনোলজি অ্য়ান্ড মলিকিউলার ভাইরোলগি বিভাগের ল্যাব প্রধান Dr. Leondios Kostrikis। তিনি জানান, ডেল্টাক্রনের (Deltacron) জেনেটিক ব্যাকগ্রাউন্ড করোনার ডেল্টা প্রজাতির মতো। আবার মিউটেশন ওমিক্রনের মতো।

এই প্রজাতি নিয়ে মুখ খুলেছে সাইপ্রাসের স্বাস্থ্য দফতর। স্বাস্থ্যমন্ত্রী জানান, এখনই আতঙ্কিত হওয়ার কোনও বিষয়ে নেই।

একই সঙ্গে University of Cyprus-র বায়োটেকনোলজি অ্য়ান্ড মলিকিউলার ভাইরোলগি বিভাগের ল্যাব প্রধান Dr. Leondios Kostrikis এবং তাঁর সঙ্গীদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link