চেহারায় বয়সের ছাপ পড়ে যাচ্ছে? এই কাজগুলো করছেন না তো?

Suman Majumder Sun, 18 Nov 2018-4:45 pm,

বয়স কম। কিন্তু চেহারার বয়সের ছাপ পড়ে যাচ্ছে? জীবনযাপনের উপরই নির্ভর করছে অনেক কিছু, জানেন কি? কিছু জিনিস মেনে চললে বয়স ধরে রাখতে পারবেন। ত্বকের বয়সের ছাপ চট করে পড়বে না। এই যেমন সুস্থ যৌন জীবন শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না। মনোবিজ্ঞানীরা বলছেন, যৌন জীবন চেহারায় প্রতক্ষ প্রভাব ফেলে। নিয়মিত যৌন জীবন ভাল ঘুম হতে সাহায্য করে। ক্লান্তি দূর করে। 

কম ঘুমোচ্ছেন না তো? অফিস থেকে দেরি করে বাড়ি ফিরছেন। আবার কম ঘুমিয়ে সকালেই অফিসের জন্য বেরোচ্ছেন। এমন অভ্যাস কিন্তু বিপদ ডেকে আনতে পারে। প্রতিদিন সাত ঘণ্টার কম ঘুম ত্বকে মসৃণতা কমিয়ে দিতে পারে। চোখের নিচে কালো ছোপ পড়তে পারে। 

অতিরিক্ত চিনি আপনার ত্বকের ভয়ঙ্কর ক্ষতি করতে পারে। যতটা পারুন, কম চিনি খান। এতে ত্বকের ঔজ্জ্বল্য বজায় থাকবে। 

ত্বকের সজীবতা ধরে রাখতে ফল-মূল, শাক-শবজির জুড়ি নেই। রোজকার খাদ্য তালিকায় যতটা সম্ভব শাক-সবজি, ফল রাখুন। এতে শরীরের জলের অভাব পূরণ হবে। ভাজা খাবার এড়িয়ে চলুন।

মাত্রাতিরিক্ত ডায়েটিং শরীরে জলের ঘাটতি ফেলতে পারে। আর তাতে ত্বক শুষ্ক দেখায়। অতিরিক্ত ডায়েটিং শরীরে বেশ কিছু ভিটামিন ও মিনারেল-এর ঘাটতি সৃষ্টি করতে পারে। ডায়েটিং প্ল্যান করুন চিকিত্সকদের পরামর্শ মতো। 

অতিরিক্ত ব্যায়াম করা য়েমন খারাপ তেমনই একেবারেই শরীর চর্চা না করাও ক্ষতিকর। বয়স, শরীরের গঠন, জীবন যাপন অনুযায়ী ব্যায়াম করুন। ত্বকের বয়স ধরে রাখতে শরীর চর্চা একটি গুরুত্বপূর্ণ দিক। 

গবেষণায় দেখা গিয়েছে, যে সব মানুষ সপ্তাহে অন্তত চারদিন সানস্ক্রিন ব্যবহার করেন, তাঁরা বেশিদিন তারুণ্য ধরে রাখতে পারেন। ফলে রোদে বেরনোর আগে অবশ্যই সানস্ক্রিণ ব্যবহার করুন। কোন সানস্ক্রিন আপনার ত্বকের পক্ষে মানানসই সেটাও একটা বিচার্য বিষয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link