`অত্যন্ত অভিজ্ঞ ছিলেন ক্য়াপ্টেন সাঠে, কোঝিকোড়ে আগেও অবতরণ করেছেন অন্তত ২৭ বার`

Sat, 08 Aug 2020-4:45 pm,

শুক্রবার কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৮ যাত্রীর। ওই দুর্ঘটনার পেছনে পাইলটের কোনও ত্রুটি রয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে। তবে আজ শনিবার কোঝিকোড় বিমানবন্দরে দুর্ঘটনাস্থলে যান কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ পুরী। মন্ত্রী বলেন, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ওই বিমানটির পাইলট ছিলেন ক্যাপ্টেন দীপক সাঠে। অত্যন্ত অভিজ্ঞ পাইলট ছিলেন ক্যাপ্টেন সাঠে। এর আগে অন্তত ২৭ বার কোঝিকোড় বিমানবন্দরের রানওয়েতে নেমেছিলেন।

 

হরদীপ পুরী আরও বলেন, পাইলট কমান্ডার ক্যাপ্টেন দীপক বসন্ত সাঠের ১০,০০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে। তার পরেও এই দুর্ভাগ্যজনক দুর্ঘটনা ঘটে গিয়েছে।

শনিবার দুর্ঘটনাস্থল ঘুরে দেখেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সাংবাদিকদের তিনি বলেন, এখনও পর্য্ন্ত ওই দুর্ঘটনায় দুই পাইলট সহ ১৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪ শিশুও রয়েছে। ১৪৯ আহত যাত্রীর চিকিত্সা চলছে। ২৩ যাত্রীকে ছেড়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বন্দে ভারত মিশনের আওতায় দুবাই থেকে ভারতীয়দের দেশে ফেরত আনছিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ওই বিমান। প্রবল বৃষ্টির মধ্যে কোঝিকোড়ের ঢালু রানওয়েতে অবতরণ করার সময়ে সেটি পিছলে গিয়ে দুটুকরো হয়ে য়ায়।

দুর্ঘটনায় আহতদের কোঝিকোড় ও মাল্লাপুরমের হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবাক কোঝিকোড়ে আহতদের সঙ্গে দেখা করে কথা বলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী ও কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান। আহত ও নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণের কথা ঘোষণা করেন হরদীপ পুরী। প্রসঙ্গত, আজ বিমানের ব্ল্য়াক বক্স ও ককপিট ভয়েস রেকর্ডার উদ্ধার করে দিল্লিতে পাঠানো হয়েছে। ওই দুই যন্ত্র বিশ্লেষণ করলে বোঝা যাবে দুর্ঘটনার আগে বিমানের পরিস্থিতি কী ছিল।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link