Albert Einstein: আইনস্টাইনের জীবনের কিছু ঘটনা, যা আজও গভীর রহস্যে ঢাকা...

Soumitra Sen Tue, 14 Mar 2023-8:15 pm,

যেমন ওই জিভ বের করা ছবি। একবার পাপারাৎজিদের ক্যামেরার ঝলকে এবং তাঁদের প্রশ্নে বিরক্ত হয়ে বারবার তাঁদের ছবি তোলা বন্ধ করার অনুরোধ করছিলেন তিনি। সেই সময়েই এক চিত্রগ্রাহকের তরফ থেকে হাসিমুখে ছবি তোলার অনুরোধ আসে। তিতিবিরক্ত আইনস্টাইন হাসির বদলে জিভ বার করে এই অদ্ভুত ভঙ্গি করেছিলেন। আর সেটিই চিত্রগ্রাহকের ক্যামেরাবন্দি হয়ে যায়। পরবর্তীকালে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং একটি আইকনিক ছবিতে পরিণত হয়।

ছবিটি অবশ্য ওই চিত্রগ্রাহক নন, আইনস্টাইন নিজেই জনপ্রিয় করে তুলেছিলেন। ছবিটি তাঁর এতই পছন্দ হয়েছিল যে, এর একাধিক কপি তিনি ওই চিত্রগ্রাহকের কাছ থেকে নিয়েছিলেন। তার পরে ছবিতে তাঁর দুপাশে বসে থাকা দুজনকে কেটে বাদ দিয়ে দেন কপিগুলি থেকে। আর তারপরই এই ছবির জন্ম। 

কাজ যখন থাকত না কী করতেন এই মহাবিজ্ঞানী? দেদার ঘুমোতেন। হ্যাঁ, রোজ অন্তত ১০ ঘণ্টা ঘুমোতেন তিনি!

শোনা যায়, তিনি কখনও মোজা পরতেন না। বলতেন, যা আরামদায়ক সেটাই করা উচিত। মোজা তাঁর কাছে  আরামদায়ক ছিল না, তাই পরতেন না।

কাজের বাইরে ঘুম তো ছিলই। কিন্তু ঘুম তো কারও হবি হতে পারে না। তাঁরও এক বিশেষ হবি ছিল। রোজ ঘণ্টার পর ঘণ্টা ভায়োলিন বাজাতেন তিনি। আইনস্টাইনের দাবি ছিল, এতে নাকি তাঁর মন চাপমুক্ত থাকে।

ব্যক্তিগত জীবনে দুঃখও কম ছিল না আইনস্টাইনের। যেমন, আলবার্ট আইনস্টাইনের কনিষ্ঠ সন্তান, এডুয়ার্ড।  শিশুকালেই তার স্বাস্থ্য নিয়ে পরিবারে উদ্বেগ ছিল। তার মানসিক সমস্যাও ছিল। সেটা জানা যায় আরো অনেক পরে। একে নিয়ে বাবা আইনস্টাইনের কষ্টের শেষ ছিল না। কিংবা,  তাঁর কন্যা লিসেরেল। মুছে গিয়েছেন তিনি। আইনস্টাইনের প্রথম স্ত্রী মিলেভা মারিচের ছিল তিন সন্তান। তাঁদেরই কন্যা লিসেরেল। মিলেভা মারিচ ও আলবার্ট আইনস্টাইন বিবাহবন্ধনে জড়ানোর আগেই তাঁদের প্রথম সন্তান এই লিসেরেলের জন্ম। এই মেয়ের সম্পর্কে খুব বেশি কিছু জানা যায় না। তার জীবন অনেকটাই রহস্যাবৃত। ইতিহাস থেকে তিনি প্রায় হারিয়েই গিয়েছেন। তাঁর সঙ্গে সম্পর্ক কেন আর রইল না বাবা আইনস্টাইনের?

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link