আনিসকাণ্ডের প্রতিবাদ, পড়ুয়াদের মহাকরণ অভিযানে বিক্ষোভ, রাজপথে ধুন্ধুমার

Tue, 22 Feb 2022-4:40 pm,

আনিস-কাণ্ডের জেরে উত্তাল কলকাতা। আনিস মৃত্যু-রহস্যকে কেন্দ্র করে বিক্ষোভ কলকাতার রাজপথ জুড়ে। কলকাতার জায়গায় জায়গায় ছাত্রনেতা আনিসের মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভে শামিল হয়েছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা। 

প্রতিবাদে মিছিল করে মহাকরণ অভিযানে নেমেছে আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। আনিস মৃত্যুর প্রতিবাদে উত্তপ্ত যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরও। মঙ্গলবার এসএফআই-এর ডাকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অরবিন্দ ভবনের কাছে আন্দোলনে শামিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।  

ডোরিনা ক্রসিং-এ পড়ুয়াদের আটকাতে ত্রিস্তরীয় ব্যারিকেড দিয়ে আগে থেকেই তত্পর হয় পুলিস। কিন্তু তার আগেই পার্ক সার্কাসে পুলিসি প্রতিরোধের মুখে পড়েন পড়ুয়ারা। তবে মাঝ পথে রাস্তা বদলে মহাকরণের সামনে এসে অবস্থান বিক্ষোভে বসেন পড়ুয়ারা। 

ছাত্র-ছাত্রীদের বিক্ষোভ আটকাতে পুলিস ঘিরে ফেলে মহাকরণ চত্বর। পড়ুয়াদের সঙ্গে ধস্তাধস্তিও হয় পড়ুয়াদের। কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় রাজপথ। অবস্থান তুলে ছাত্রদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিস।  

যদিও বিক্ষোভকারীদের দাবি, যদি পুলিস এই মিছিলকে আটকানোর চেষ্টা করা হয় তাহলে ব্যারিকেড ভেঙেই এই মিছিল এগোবে বলে হুঁশিয়ারি। আর এই মিছিল যাওয়ার সময়ে কলকাতার বিভিন্ন রাস্তায় শুয়ে অবরোধ পড়ুয়াদের।  

রীতিমতো ধরপাকড় করে পড়ুয়াদের নিয়ে যায় পুলিস। কলেজ স্ট্রিটে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ করে এসএফআই এবং ডিএসও। মিছিলের উত্তে়জনা সৃষ্টি হলে তা নিয়ন্ত্রণ করার জন্য ইতিমধ্যেই পুলিস কর্মী মোতায়েন করা হয়েছে।

মল্লিক বাজার, মৌলালি হয়ে মহাকরণের দিকে যাওয়ার কথা এই মিছিলের। এই মিছিলের ফলে তীব্র যানজটের মুখেও পডে়ছেন নিত্যযাত্রীরা।

এদিকে আনিস মৃত্যুর ঘটনায় সিট গঠন করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ‌১৫ দিনের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে আনিস খানের রহস্যমৃত্যুর ঘটনায় কর্তব্যে গাফিলতির অভিযোগে আমতা থানার তিন পুলিস কর্মীকে সাসপেন্ড করা হয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link