চুল পড়া নিয়ে চিন্তিত? এই ভুলগুলো করছেন না তো?

Fri, 06 Dec 2019-3:17 pm,

পুরুষ হোক বা মহিলা, ঘন চুলের স্বপ্ন কে না দেখেন! বিশেষজ্ঞরা বলেন, চুল পড়া শুরু করলে যে কোনও মানুষের আত্মবিশ্বাসে প্রভাব পড়ে। মহিলাদের লম্বা চুলে বিশেষ যত্নের প্রয়োজন। তবে পুরুষদের চুলের ক্ষেত্রেও অবহেলা করলে চলবে না। অল্প-বিস্তর পরিচর্যা করতেই হবে। চুল পড়ার সমস্যায় অনেকেই জেরবার আজকাল। আপনিও কি তাই? দেখুন তো, এই ভুলগুলো করছেন না তো!

স্নানের পর কখনওই গামছা বা তোয়ালে দিয়ে ঘষে চুল মোছা উচিত নয়। এতে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। চুলের মধ্যে আঙুল চালিয়ে ধীরে ধীরে শুকিয়ে নিন। 

টু ইন ওয়ান বা থ্রি ইয়ান ওয়ান প্রোডাক্ট আপনার চুলের জন্য কার্যকর নাও হতে পারে। শ্যাম্পু উইথ কন্ডিশনার, শ্যাম্পু উইথ অয়েল লেখা থাকে অনেক প্রোডাক্ট-এর গায়ে। শর্ট কাট পদ্ধতি প্রয়োগ না করে কমপ্লিট হেয়ার কয়ার করুন। শ্যাম্পু দিয়ে চুল ধোঁয়ার চেষ্টা করুন। তেল চুলের জন্য প্রয়োজনীয় উপাদান। শ্যাম্পু, তেল বাছাই আপনার চুলের ধরণের উপর নির্ভর করবে। 

হেয়ার স্টাইলিং প্রোডাক্ট-এর ব্যবহার যতটা সম্ভব কম করুন। ব্লো-ডায়ার ব্যবহার করলে চুল থেকে দূরত্ব বজায় রেখে করুন। হিট প্রোটেকটেন্ট-এর ব্যবহার করাটাও জরুরি। 

চুলের স্বাস্থ্য বজায় রাখতে সঠিক ডায়েট প্ল্যান জরুরি। ভিটামিন বি সিক্স, বি টুয়েলভ্, ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার চুলের স্বাস্থ্য রক্ষা করে। বি টুয়েলভ্-এর জোগানের জন্য পরিমাণ মতো মাছ, মাংস, দুগ্ধজাত দ্রব্য খাওয়াটা জরুরি। ফলিক অ্যাসিড জোগান ঠিক রাখার জন্য ফল, সবজি খেতে হবে। কলা ও আলুতে ভিটামিন বি সিক্স-এর জোগান থাকে। গরমকালে নারকেল তেল ও শীতকালে জোয়ান বা বাদম তেল চুলের স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link