Kojagari Lakshmi Puja 2024: হোগলা, মোম ও খাওয়ার সাবু দিয়ে তৈরি লক্ষ্মী প্রতিমা! রকমারি থিমের বাহার সুন্দরবনে...

Rajat Mondal Tue, 15 Oct 2024-11:59 am,

নকীবউদ্দিন গাজি: দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের  কুলপির বাবুর মহল এলাকা সাবেকি আনা ছেড়ে কোজাগরী আরাধনায় মেতে ওঠেন থিমের রকমারিতে। মা উমার বিদায়ের পরই সুন্দরবনের প্রত্যন্ত গ্রাম মেতে ওঠে কোজাগরী আরাধনায়।

পূজো উদ্যোক্তারা জানান, এলাকায় দুর্গাপুজোতে সেভাবে আড়ম্বর থাকে না তবে মা উমার কৈলাস যাত্রার পর সুন্দরবনের প্রত্যন্ত বাবুর মহল এলাকা সেজে ওঠে কোজাগরী আরাধনা। 

 

গ্রাম জুড়ে থিমের বাহারে সেজে ওঠে মা লক্ষ্মী। হোগলা, মোম ও খাওয়ার সাবু দিয়ে তৈরি করা হয়েছে লক্ষ্মী প্রতিমা। এভাবেই প্রতিবছর কোজাগরী আরাধনায় নানান উপকরণ দিয়ে মা লক্ষ্মীর প্রতিমা তৈরি করা হয়। 

উদ্যোক্তারা জানান লক্ষ্মী প্রতিমা তৈরি করা নিয়ে প্রতিযোগিতা থাকে পুজো কমিটি গুলির মধ্যে। তাই কে কত ভালো উপকরণ দিয়ে লক্ষ্মী প্রতিমা তৈরি করবে কোন পূজোর থিম কত ভালো হবে তা নিয়ে বাবুরমোহন এলাকার পুজো কমিটি গুলির মধ্যে থাকে প্রতিদ্বন্দ্বিতা।

১০ কেজি খাবার সাবু, ৪০ কেজি মোম, ছুই আর ছয়ের আঁশ দিয়ে তৈরি হয়েছে লক্ষ্মী প্রতিমা এমনই বিভিন্ন উপকরণ দিয়ে লক্ষ্মী প্রতিমা তৈরি করতে ব্যস্ত শিল্পীরা। ১০ কেজি সাবু দানা দিয়ে তৈরি এই লক্ষ্মী প্রতিমা যার মূল্য প্রায় ১৫ হাজার টাকা এমনটাই জানায় ওই প্রতিমা শিল্পী সহাদেব জানা।

দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের কুলপির অত্যন্ত গ্রাম বাবুরমহল কোজাগরী আরাধনা কটা দিন উৎসব মুখর হয়ে ওঠে। গ্রামবাসীদের  নানান উপকরণ দিয়ে তৈরি লক্ষ্মী প্রতিমা ও মণ্ডপের থিম দেখতে দূর দূরান্ত থেকে মানুষজন আসে এই গ্রামে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link