কোটি টাকার কর্পোরেট চাকরি ছেড়ে পরিবেশ রক্ষা! চেনেন Arun Krishnamurthy-কে?

Fri, 04 Jun 2021-11:50 pm,

নিজস্ব প্রতিবেদন: কংক্রিটের জঙ্গল ঢেকে গিয়েছে চারপাশ। চোখে মেলে তাকালেও একফালি সবুজের দেখা মেলা ভার। শুকিয়ে যাচ্ছে নদী-নালা, খাল-বিল। প্রকৃতির বুকে এই ধ্বংসলীলা শেষ হবে কবে? কর্পোরেট সংস্থার চাকরি ছেড়ে পরিবেশ রক্ষার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন অরুণ কৃষ্ণমূর্তি। গড়ে তুলেছেন Environmentalist Foundation of India (EFI)-র মতো সংস্থা। 

 

এ যেন এক আশ্চর্য সমাপতন! পৃথিবীতে মানুষের ভিড় যত বাড়ছে, ততই বিপন্ন হচ্ছে প্রকৃতি। নিজেদের সুখ-স্বাচ্ছন্দ্য, বাসস্থানের জন্য নির্বিচারে প্রকৃতি ধ্বংস করতে পিছপা হচ্ছে না কেউ।

 

প্রতিদিন একটু একটু করে হারিয়ে যাচ্ছে সবুজ। 'সভ্যতার অভিশাপ'-এ ধ্বংসের মুখে নদী-নালা, খাল-বিলের মতো প্রাকৃতিক জলের ভাণ্ডার। হয় সেগুলিকে বুজিয়ে ফেলা হচ্ছে, নয়তো বা অতিরিক্ত দূষণে অবস্থা মৃতপ্রায়।

 

বিশেষজ্ঞরা বলছেন,  আগামীদিনে ভয়ঙ্কর প্রভাব পড়তে চলেছে বাস্তুতন্ত্রে। কারণ, এই খাল-বিলের মতো জলাভূমির মাধ্যমে নদীর জল মাটিতে মেশে। ফলে সুরক্ষিত থাকে ভূগর্ভে জলস্তর।

 

আজ বিশ্ব পরিবেশ দিবস। এবারের থিম 'নতুন করে ভাবুন, নতুন করে তৈরি করুন, পুনরুদ্ধার করুন'। আমাদের দেশে মহারাষ্ট্র, কর্নাটক, দিল্লিতে তামিলনাডুর মতো রাজ্যে নীবরে সেই কাজটি করছে Environmentalist Foundation of India, সংক্ষেপে EFI।

 

এই সংস্থার প্রতিষ্ঠাতা অরুণ কৃষ্ণমূর্তি। একসময়ে নামী কর্পোরেট সংস্থার চাকরি করতেন তিনি। স্রেফ পরিবেশ রক্ষার তাগিদে সেই চাকরি ছেড়ে দিতেও দ্বিধা করেননি!

 

কেন নিলেন এমন সিদ্ধান্ত? অরুণ কৃষ্ণমূর্তির জবাব, কাজটা ভালো লাগছিল না বলে কর্পোরেট চাকরি ছাড়িনি। কিন্তু আমার পরিবেশ সংরক্ষণের কাজ করতে আরও ভালো লাগে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link