একসময়ের `মডেল` কেরলই এখন সংক্রমণ বৃদ্ধির হারে দেশের দ্বিতীয়

Thu, 20 Aug 2020-5:33 pm,

দেশজুড়ে যখন প্রতিটি রাজ্যে ক্রমেই বাড়ছিল সেই সময়ে দ্রুত করোনা সংক্রমণের সংখ্যা কমিয়ে ফেলেছিল কেরল। বিশ্বের প্রশংসা পেয়েছিল কেরল মডেল। বামশাসিত কেরলে শুরু হয়েছিল আনলকও। কিন্তু ছবিটা পাল্টে গেল কয়েক সপ্তাহেই। এখন দেশের সব রাজ্যের গড়ের তুলনায় বেশি হারে সংক্রমণ বাড়ছে কেরলে। 

বুধবারই একদিনে নতুন করে ২,০০০-এরও বেশি করোনা পজিটিভ কেস ধরা পড়েছে কেরলে। যা সেই রাজ্যে রেকর্ড। শুধু তাই নয়, এই নিয়ে কেরলে মোট আক্রান্তের সংখ্যা পার হল ৫০ হাজার। যদিও দ্রুত টেস্টিং ও চিকিত্সার কারণে এখনও দেশের মধ্যে অন্যতম কম মৃত্যুর হার কেরলে।

গত এক মাসে ৪.০১ শতাংশ হারে বেড়েছে কেরলে করোনা পজিটিভের সংখ্যা। দ্রুত করোনা সংক্রমণ বৃদ্ধির নিরিখে এখন দেশের মধ্যে পাঞ্জাবের পরেই স্থান কেরলের। 

কিন্তু কেন হঠাত্ এমন পরিস্থিতি এল কেরলে? মে মাসে করোনা পরিসংখ্যান একটু নিয়ন্ত্রণে আসতেই অন্য রাজ্য বা দেশ থেকে কেরলে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে নেয় কেরল। প্রায় ৫ লক্ষ মানুষ গত দুই মাসে বিভিন্ন রাজ্য ও দেশ থেকে কেরলে ফেরেন। বর্তমানে করোনা আক্রান্তদের এক-চতুর্থাংশের ক্ষেত্রেই দেখা যাচ্ছে তাঁরা এই দুই মাসে বাইরে থেকে এসেছেন। বাকিদের ক্ষেত্রেও তাঁদের থেকে সংক্রমণের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। 

কেরলই দেশের মধ্যে সর্বপ্রথম গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে ঘোষণা করে। কেরলের উপকূলবর্তী জেলাগুলিতে গোষ্ঠী সংক্রমণের কথা জানান মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link