টেস্ট ক্রিকেটে বল বিকৃতির ঘটনা

Mon, 26 Mar 2018-5:15 pm,

ক্যামেরন ব্যানক্রফ্ট (অস্ট্রেলিয়া): কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পকেট থেকে হলুদ রঙের কিছু একটা বের করে বলের মধ্যে ঘসতে থাকেন অস্ট্রেলিয়ার ক্যামেরণ ব্যানক্রফ্ট। যা নিয়ে তোলপাড় ক্রিকেট বিশ্ব। ব্যানক্রফ্টের ম্যাচ ফি'র ৭৫ শতাংশ জরিমানা হয়েছে। ঘটনার কথা স্বীকার করায় অজি অধিনায়ক স্টিভ স্মিথকে এক ম্যাচ নির্বাসিত করেছে আইসিসি। বল বিকৃতির ঘটনা এই প্রথম নয়, আগেও ঘটেছে...

মাইক আথারটন (ইংল্যান্ড): ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার ইংল্যান্ড সফরে ইংল্যান্ড অধিনায়ক মাইক আথারটনের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ ওঠে। ট্রাউজারের পকেট থেকে বালি জাতীয় কিছু বের করে বলে ঘষেছেন আথারটন। বল বিকৃতির অভিযোগ প্রমান করা না গেলেও ম্যাচ রেফারিকে সন্তোষজনক উত্তরও দিতে পারেননি আথারটন। ২০০০ পাউন্ড জরিমানা করা হয় তাঁকে । 

সচিন তেন্ডুলকর (ভারত): ২০০১ সালে পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বলের সিম নখ দিয়ে খোঁটার জন্য অভিযুক্ত হন সচিন তেন্ডুলকর। এমনকী এক ম্যাচ নির্বাসিত করা হয় সচিনকে। পরে অবশ্য ভিডিও ফুটেজে দেখা যায়, বলের সিম থেকে ঘাস সরাচ্ছিলেন সচিন। ম্যাচ রেফারি মাইক ডেনিস এই যুক্তি না মানলেও আইসিসি পরে সচিনকে 'নির্দোষ' বলে ঘোষনা করে।

পাকিস্তান দল :  ২০০৬ সালে ওভাল টেস্টে পাকিস্তান ক্রিকেট দলের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ আনেন দুই আম্পায়ার ড্যারেল হেয়ার এবং বিলি ডকট্রোভ। পাকিস্তানের বল বিকৃতির জন্য ইংল্যান্ডকে ৫ রান পেনাল্টি দেন আম্পায়াররা। প্রতিবাদে চা বিরতির পর দল নিয়ে আর মাঠে নামেননি পাক অধিনায়ক ইনজামাম উল হক। জয়ী ঘোষনা করা হয় ইংল্যান্ডকে। পরে অবশ্য বল বিকৃতির অভিযোগ থেকে পাকিস্তানকে মুক্তি দেয় আইসিসি।এমনকী আম্পায়রদের সিদ্ধান্ত বাতিল করে পরে টেস্টটি ড্র ঘোষনা করা হয়।  

ফাফ দু প্লেসি (দক্ষিণ আফ্রিকা) : ২০১৩ সালে দুবাইয়ে পাকিস্তানের বিরুদ্ধে একটি টেস্টে বল বিকৃতির অভিযোগ ওঠে দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসির বিরুদ্ধে। টেলিভিশন ফুটেজে ধরা পড়ে দু প্লেসি ট্রাউজারের পকেটের জিপার দিয়ে বল ঘষেছিলেন। ম্যাচ ফি'র ৫০ শতাংশ জরিমানা করা হয় তাঁর।

ফাফ দু প্লেসি (দক্ষিণ আফ্রিকা) : ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া সফরে হোবার্ট টেস্টে দু প্লেসিকে দেখা যায় মুখ থেকে কিছু বের করে বলে ঘষতে। মুখের 'চুইংগাম' বলে লাগিয়ে তিনি বিকৃত করেন। যা 'মিন্টগেট' কেলেঙ্কারি নামে ক্রিকেট বিশ্বে পরিচিতি পায়। অস্ট্রেলিয়া ক্রিকেট দলের পক্ষ থেকে দু প্লেসির বিরুদ্ধে কোনও অভিযোগ না উঠলেও ম্যাচ রেফারি ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link