Hilsa: শীঘ্রই বাজারে আসছে ইলিশ, নিষেধাজ্ঞা ওঠায় গভীর সমুদ্রে পাড়ি দিচ্ছে কয়েক হাজার ট্রলার

Wed, 15 Jun 2022-1:25 pm,

ইলিশ ভাপা, ইলিশ সরষে, ইলিশ ভাজা, অথবা গরম ভাতে ইলিশের তেল। ইলিশ নিয়ে বাঙালির আবেগ হার মানায় অনেক কিছুকেই। সেই ইলিশ এবার পড়তে চলেছে বাঙালির পাতে।

-তথ্য ও ছবি-নকীব উদ্দিন গাজী

 

আজ থেকেই উঠে গেল সরকারি নিষেধাজ্ঞা। আর তাই সকাল থেকেই মত্সজীবীদের ব্যস্ততা তুঙ্গে। ডায়মন্ডহারবার সহ সন্নিহিত একাধিক এলাকায় সকাল থেকে ট্রলারগুলিতে চলছে পুজো দেবার পালা। এরপর কয়েক হাজার ট্রলার পাড়ি দেবে সমুদ্রে।

-তথ্য ও ছবি-নকীব উদ্দিন গাজী

বরফ, তেল থেকে শুরু করে খাবার সহ অন্যান্য সামগ্রী মত্সজীবীরা তুলে নিচ্ছেন ট্রলারে। ব্যস্ততাকে পর্ব সেরে, মা গঙ্গা নাম করে গভীর সমুদ্রে পাড়ি দেবে কয়েক হাজার ট্রলার।

-তথ্য ও ছবি-নকীব উদ্দিন গাজী

গত বছর সেভাবে ইলিশ ধরা না পড়লেও এবছর আশায় বুক বাঁধছেন মত্সজীবীরা। কারণ পূবালী বাতাস আর ঝিরিঝিরি বৃষ্টি এখন তাদের আশা যোগাচ্ছে। 

-তথ্য ও ছবি-নকীব উদ্দিন গাজী

মৎস্যজীবীদের সারা বছরের আয়ের একটা বড় অংশ আসে ইলিশের উপর নির্ভর করেই। আর তাই জীবনের ঝুঁকি নিয়ে গভীর সমুদ্রে পাড়ি দিচ্ছে ট্রলার গুলি। এখন নামখানা কাকদ্বীপ ,ডায়মন্ডহারবার সহ প্রত্যেকটি বন্দরেই হাতেগোনা কয়েকটি ট্রলার দাঁড়িয়ে রয়েছে যারা ও শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে সন্ধ্যার মধ্যেই পাড়ি দেবে গভীর সমুদ্রে ইলিশের সন্ধানে। ফলে আর কিছুদিনের মধ্যেই বাঙালির পাতে পড়তে  চলেছে  রসনা তৃপ্তির সেই ইলিশ।

-তথ্য ও ছবি-নকীব উদ্দিন গাজী

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link