Bangladesh Ilish: পুজোর বেশ আগেই সুখবর! বৃহস্পতিবার সকালে বাজারে গেলেই পাবেন পদ্মার ইলিশ...

Wed, 25 Sep 2024-6:04 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্ভবত আগামীকাল রাজ্যে আসবে বাংলাদেশী ইলিশ। বুধবার ইলিশ রপ্তানীর ছাড়পত্র দেয় গণতান্ত্রিক বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রক। পুজোর উপহার হিসেবে পাঠানো হচ্ছে তিন হাজার মেট্রিক টন ইলিশ।

এই অনুমতির মেয়াদ ১২ অক্টোবর পর্যন্ত থাকবে। পেট্রাপোল সীমান্ত হয়ে আগামীকাল সকালে ইলিশ হাওড়া পাইকারি মাছ বাজারে এসে পৌঁছনোর সম্ভবনা।

প্রতিবারই দুর্গাপুজোর আগে ভারতে ইলিশ পাঠায় বাংলাদেশ সরকার। অন্তত, বিগত কয়েকটি বছরে তা রীতিমতো রেওয়াজে পরিণত হয়েছিল। 

তবে এবারে আর পুজোর আগে ইলিশ পাঠানো হবে না বলে গত ৩ সেপ্টেম্বর এক বিবৃতিতে জানিয়েছিলেন বাংলাদেশ সচিবালয়ের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার। 

এমন অবস্থায় ভারতের মৎস আমদামিকারকদের পক্ষ থেকে দুর্গাপূজার সময় ইলিশ পাঠানোর আবদার করে বাংলাদেশের কাছে চিঠি পাঠানো হয়। 

কিন্তু পরবর্তীতে সিদ্ধান্ত বদলে বাংলাদেশ প্রশাসনের বক্তব্য, ভারতকে উপহার নয়, বিক্রি করেছি। অর্থ ও বাণিজ্য উপদেষ্টা বলেন, যে পরিমাণ ইলিশ রফতানি হচ্ছে, তা চাঁদপুর ঘাটের এক দিনের ইলিশও নয়। অনেক ভেবেচিন্তে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি যোগ করেন, ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। তা ছাড়া ইলিশ রফতানিতে বাণিজ্যিক সুবিধাও আছে। বৈদেশিক মুদ্রা আসবে। রফতানি না করলে চোরাচালান হয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link