Heat Wave: পুড়ছে বাংলা! তাপপ্রবাহের সতর্কতা জেলায় জেলায়, এই সময় কী করলে সুস্থ থাকবেন?

Tue, 16 Apr 2024-3:09 pm,

অয়ন ঘোষাল: অসহ্য গরমে নাজেহাল সকলে। গরম থেকে বাঁচতে কী করা উচিত আর কী করা উচিত নয়, পরামর্শ দিলেন মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাস। শিশু এবং বৃদ্ধদের জন্য সতর্কতা- স্কুলের মাঠে খেলা বন্ধ। বয়স্কদের মর্নিং ওয়াক করলে একেবারে কাকভোরে। বেলা বাড়লে একেবারেই নয়। 

রোদে টানা বেশিক্ষণ থাকবেন না। নিজের সর্বোচ্চ শারীরিক ক্ষমতা ব্যবহার করে কোনও কাজ করবেন না। সফট ড্রিংকস পান করবেন না। মদ্যপান এড়িয়ে চলুন। কিছু কিছু অ্যালকোহল আপনাকে ডি হাইড্রেড করে। শরীর থেকে জল বের করে দেয়। ফলে গাউট বা বাত জাতীয় অসুখের শিকার হতে পারেন এই দাবদাহে। 

হালকা রঙের সম্পূর্ন সুতির পোশাক পরুন। রোদে বেরোলে সানগ্লাস, ছাতা বা টুপি ব্যবহার করুন। দিনে অন্তত ২ থেকে ৩ লিটার জল খান। জলে খনিজ পদার্থ যেমন গ্লুকোজ, নুন চিনি বা ও আর এস মিশিয়ে নিন। বিকল্প হিসেবে ডাবের জল বা দইয়ের ঘোল খান। প্রচুর রস আছে এরকম ফল খান। যেমন তরমুজ, শসা, মুসাম্বি। 

হালকা খাবার। খুব বেশি তেল ঝাল মশলা নয়। কিছুক্ষণ বাইরে রোদে কাজ করলে কিছুক্ষণ ছায়ায় জিরিয়ে নিন। এসি থেকে রোদ বা রোদ থেকে এসি সরাসরি নয়। শরীরের তাপমাত্রা অ্যাডজাস্ট করুন। এবং তারপর প্রবেশ করুন। 

প্রচণ্ড ঘাম হচ্ছে, বা শরীর ক্লান্ত হয়ে পড়ছে। সেই চিকিৎসা বাড়িতেই সম্ভব। কিন্তু শরীরের পেশিতে মারাত্মক টান ধরেছে বা পেটে অসহ্য যন্ত্রণা, গায়ে জ্বর। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link