Luxurious Prison: দুনিয়ার এই ১২ জেল হার মানাবে পাঁচতারা হোটেলকেও...

Fri, 12 Apr 2024-4:57 pm,

বাস্তয় কারাগার ওসলো দ্বীপে অবস্থিত। এই কারাগারে ১০০ জনেরও বেশি বন্দী রয়েছে। যারা জেল কমপ্লেক্সের মধ্যে টেনিস, ঘোড়ায় চড়া, মাছ ধরা এবং সূর্যস্নানের মতো বিলাসিতা উপভোগ করে। 

একটি মনোনীত শিক্ষা কারাগার, দক্ষিণ স্কটল্যান্ডের হার ম্যাজেস্টি'স প্রিজন অ্যাডিওয়েল তার প্রতিটি আবাসিক বন্দিকে ৪০ সাপ্তাহিক ঘন্টা উত্পাদনশীল দক্ষতা তৈরির জন্য বরাদ্দ করে। উদ্দেশ্যমূলক এবং পরিপূর্ণ পদ্ধতিতে বন্দিদের বেসামরিক জীবনে ফিরে যেতে সহায়তা করার উপর বিশেষ মনোযোগ দিয়ে, অ্যাডিওয়েলের ৭০০ বন্দী নিশ্চিত ভাল হাতে, এটি বিশ্বের অন্যতম সেরা কারাগার।

যদিও এখানে নিরাপত্তা ব্যবস্থা হালকাভাবে নেওয়া হয় না। ওটাগো তার বন্দীদের আরামদায়ক কক্ষ সরবরাহ করে এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে পরিবর্তনের জন্য অত্যন্ত তাৎপর্য বহন করে। হালকা প্রকৌশল, দুগ্ধ চাষ এবং রান্নার ক্লাস অন্যান্য জিনিসের মধ্যে, ওটাগো কার্যকরভাবে পুনর্বাসনের চেষ্টা করে।

অহিংস অপরাধীদের জন্য একটি অদ্ভুত ইউরোপীয় বাসস্থান। জাস্টিস সেন্টার কারাগার তার প্রতিটি বন্দিকে একটি ব্যক্তিগত বাথরুম এবং রান্নাঘর এবং একটি টেলিভিশন সহ একটি একক সেল দেয়। এছাড়াও এখানে সম্পূর্ণ সজ্জিত জিম, বাস্কেটবল কোর্ট আছে।

সংশোধনমূলক সুবিধাগুলি পরিবারগুলিকে যেভাবে বিচ্ছিন্ন করে তা সম্বোধন করে, এই উদ্ভাবনী প্রতিষ্ঠানটি শিশুদের তাদের বন্দী পিতামাতার সঙ্গে তাদের প্রথম বছরগুলি কাটানোর সুযোগ দেয়। এখানে শিশুদের জন্য ডিজনির স্টিকার লাগানো ঘর, খেলার ঘর আছে।

পূর্বে অতিরিক্ত ভিড়ের জন্য এই কারাগারাটি কুখ্যাত ছিল। পরবর্তীকালে চ্যাম্প-ডলনের নতুন সংস্কার করা বাসস্থানগুলিতে প্রশস্ত ট্রিপল-অকুপেন্সি সেল রয়েছে যার মধ্যে একটি সংযুক্ত বাথরুম রয়েছে। এই ধরনের পর্যাপ্ত সুযোগ-সুবিধা বন্দীদেরকে বিশ্ববিদ্যালয়ের হস্টেলে থাকার মত অনুভব করায়।

এই হামবুর্গ কারাগারে অনেক দীর্ঘকালীন কয়েদি রয়েছে যারা প্রশস্ত সেল উপভোগ করে যেখানে বিছানা, একটি পালঙ্ক এবং একটি ব্যক্তিগত ঝরনা এবং প্রচুর প্রাকৃতিক আলো সহ টয়লেট রয়েছে।

এই সংশোধনাগারের সবচেয়ে সুবিধা হল আরামদায়ক বিছানা এবং সংযুক্ত বাথরুম সহ ব্যক্তিগত কক্ষে এর বন্দীদের রাখে। বন্দীদের একটি অত্যাধুনিক জিম, একটি খোলা রান্নাঘর এবং একটি টিভি এবং একটি পালঙ্ক দিয়ে সজ্জিত একটি প্রশস্ত বিনোদন কক্ষের বিলাসিতা রয়েছে।

প্রচুর সবুজ এবং  প্রাকৃতিক আলো দ্বারা বেষ্টিত এই হ্যালডেন কারাগার। এর কারণেই একে বিশ্বের সবচেয়ে মানবিক কারাগার বলা হয়। প্রতিটি বন্দী আপেক্ষিক গোপনীয়তার সঙ্গে আরামদায়ক কোয়ার্টার উপভোগ করে। স্কিল-বিল্ডিং ক্লাস, টিভি শো, সিনেমা এবং ভিডিয়ো গেমস সহ একটি রেক রুম, একটি সম্পূর্ণ সজ্জিত জিম এবং একটি বাস্তব কার্যকরী মিউজিক্যাল রেকর্ডিং সুবিধা এই কারাগারটিকে দীর্ঘকাল ধরে কাজ করা কয়েদির স্বপ্নে পরিণত করে।

সেবু কারাগার উপরে উল্লিখিত সুযোগ-সুবিধাগুলির বিলাসবহুল মানগুলির সঙ্গে মেলে না। এখানে বন্দীদের বিনোদন এবং সৃজনশীলতার কারণকে চ্যাম্পিয়ন করেছে। এই সংশোধনী সুবিধার বন্দীরা বাদ্যযন্ত্রের সংখ্যার একটি নির্বাচনের সঙ্গে গান গাইতে এবং নাচতে লিপ্ত হয়। এখানের বন্দীরা শুধু বেসামরিক দর্শকদের জন্যই পারফর্ম করে না, এমনকি অটোগ্রাফও দিতে পারে।

এই তালিকায় অন্যতম বিলাসবহুল কারাগার হল সান পেড্রো। এখানে পুরো আশেপাশের বাড়ি এবং পরিবার, ব্যবসা এবং ক্যাফে সহ, এটি বিশ্বের সমস্ত কারাগারের মধ্যে সবচেয়ে অপ্রচলিতভাবে আরামদায়ক হতে পারে।

মহিলাদের জন্য কারাগার হল এই পন্ডক বাম্বু কারাগার। এখানে আছে এয়ার-কন্ডিশনার এবং রেফ্রিজারেটর থেকে শুরু করে কারাওকে মেশিন এবং নখের সেলুন পর্যন্ত। এই সমস্ত কিছু দিয়ে সম্পূর্ণ সজ্জিত কারাগার। বাগান এবং ভাস্কর্যে পূর্ণ এই কমপ্লেক্সে সৌন্দর্য চিকিৎসা এবং বিনোদনমূলক ক্লাস নিঃসন্দেহে আরামদায়ক হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link