IAS vs IPS: কার উপার্জন বেশি? চেয়ারের জোরে কে উপরে! সবিস্তারে জানুন

Tue, 17 Sep 2024-4:46 pm,

ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (IAS) এবং ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (IPS) হল ভারতের দু'টি সবচেয়ে মর্যাদাপূর্ণ নাগরিক পরিষেবার চাকরি। দেশের প্রশাসনিক ও পুলিসিংয়ের দায়িত্বে এই দুই পদমর্যাদার ব্য়ক্তিরা। কিন্তু ভূমিকা, কর্তৃত্ব এবং বেতনের ক্ষেত্রে দুই পদ সম্পূর্ণ আলাদা।

 

IAS আধিকারিকরা প্রশাসনিক কার্যাবলী, নীতিনির্ধারণ, বাস্তবায়ন, এবং জনসেবা প্রদানের দায়িত্বে থাকেন৷ তাঁরা বিভিন্ন সরকারি দফতরের প্রধান হিসেবে দায়িত্ব সামলান।  রাজ্য এবং কেন্দ্রীয় উভয় স্তরেই নীতি কার্যকর করেন। অন্যদিকে, IPS অফিসাররা আইনশৃঙ্খলা, অপরাধ প্রতিরোধ, জনশৃঙ্খলার দিকটাই দেখেন। তাঁদের কিছু দায়িত্বের মধ্যে রয়েছে নেতৃস্থানীয় পুলিস বিভাগ, অপরাধ সমাধান এবং দুর্যোগ মোকাবিলা

কর্তৃত্বের পরিপ্রেক্ষিতে, বলা যেতে পারে যে কোনও IAS আধিকারিকরা বেশি প্রভাবশালী। কারণ প্রশাসনিক দায়িত্বের সঙ্গে তাঁরা সরাসরি জড়িত। তাঁরা নীতিনির্ধারণ প্রভাবিত করতে পারেন। তাঁদের কর্মক্ষেত্রের মধ্যে অনেকগুলি সেক্টর রয়েছে। যদিও IPS অফিসাররা পুলিস বাহিনীর মধ্যে প্রভাবশালী, তাঁরা প্রধানত পুলিসিং কাঠামোর মধ্যে কাজ করেন। কার ক্ষমতা বেশি? IAS আধিকারিক না IPS অফিসার? এই নিয়ে তর্ক-বিতর্ক থাকবেই। কারণ দু'টিই প্রশাসনিক পদ। তবে তুল্য়মূল্য় বিচারে নিশ্চিত ভাবেই এগিয়ে থাকবেন IAS আধিকারিকরা।

 

পে স্কেলের পরিপ্রেক্ষিতে IAS এবং IPS একে অপরের সমান। সপ্তম বেতন কমিশন অনুযায়ী প্রতি মাসে প্রায় ৫৬ হাজার ১০০ টাকা। তবে IAS আধিকারিকদের পে স্কেল তুলনামূলকভাবে বেশি। তাঁরা সর্বোচ্চ স্তরে প্রতি মাসে ২ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। যেখানে একজন IPS শুধুমাত্র ২ লক্ষ ২৫ হাজার টাকা পেতে পারেন। একজন IAS আধিকারিক পারিশ্রমিকমূলক ভাতা পেয়ে থাকেন। যা তাঁদের উপার্জনের সঙ্গে জুড়ে যায়। কিন্তু তা বাকি  নাগরিক পরিষেবার চাকরির সঙ্গে যুক্তদের সঙ্গে ধার্য নয়।

 

উপসংহারে বলা যায় যে, IAS এবং IPS উভয় চাকরিতেই বিভিন্ন সুযোগ রয়েছে। দায়িত্ব-সহ মর্যাদাপূর্ণ পরিষেবা হিসাবে বিবেচিত হয়। তবে IAS আধিকারিকরা বেশি বেতন পেয়ে থাকেন এবং প্রশাসনে তাঁদের কর্তৃত্ব বেশি থাকে। এই পার্থক্যগুলি মাথায় রেখেই কেউ সিভিল সার্ভিস বেছে নেয়।    

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link