৭৩ বছরের রেকর্ড ভেঙে বিশ্বের `উষ্ণতম` স্থান হল ভুবনেশ্বর

Fri, 02 Apr 2021-1:55 pm,

নিজস্ব প্রতিবেদন : মার্চের শেষদিনেই ৭৩ বছরের রেকর্ড ভেঙে দিল ভুবনেশ্বর। চলতি মরশুমে বিশ্বের 'উষ্ণতম' স্থান হিসেবে নয়া রেকর্ড গড়ল ভারতের ভুবনেশ্বর।

থার্মোমিটারের পারদ বুধবার ওড়িশার রাজধানী ভুবনেশ্বরে ৪৪.২ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলে। আর এর সাথেই ভেঙে যায় বিগত ৭৩ বছরের রেকর্ড।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই ওড়িশায় তাপপ্রবাহ (লু) চলছে। মঙ্গলবার ময়ূরভঞ্জ জেলার বারিপদায় পারদ ছুঁয়েছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরশুমে ভারত তথা বিশ্বে সর্বোচ্চ। পরদিন রেকর্ড গড়ল ভুবনেশ্বরও!

উল্লেখ্য, ১৯৪৮ সালে ওড়িশার রাজধানী হিসেবে স্বীকৃতি পায় ভুবনেশ্বর। তারপর থেকে কোনওদিন মার্চ মাসে এত গরম পড়েনি ভুবনেশ্বরে। এর আগে ২০১৬-র ২১ মার্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এবার ৭৩ বছরের সব রেকর্ড ভেঙে মার্চের শেষদিনে পারদ মাঝ ৪০-এ পৌঁছে গেল।

তবে ভুবনেশ্বর একা নয়। ভুবনেশ্বরের সঙ্গে জুটি বেঁধে বিশ্বের উষ্ণতম স্থানের তালিকায় রয়েছে ওড়িশার আরেক শহর বালাসোরও। বালাসোরে পারদ ছুঁয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

পশ্চিম থেকে আসা গরম ও শুষ্ক বাতাসের জন্যই পারদ এত চড়ছে বলে জানিয়েছেন মৌসম ভবনের কর্তারা। ওড়িশার প্রায় ১৩টি জায়গায় মার্চের শেষদিনে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পেরিয়ে গিয়েছে। 

 

ইতিমধ্যেই আবহাওয়া দফতরের তরফে ২১ জেলায় 'হলুদ সতর্কতা' জারি করা হয়েছে। একইসঙ্গে তাপমাত্রা আরও ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link