বিহারে ফের ক্ষমতায় নীতীশ,পেছনে কাজ করেছে এই ৫ ফ্যাক্টর!

Wed, 11 Nov 2020-1:21 pm,

বুথফেরত সমীক্ষাকে হারিয়ে শেষপর্যন্ত বিহারে ১২৫ আসন তুলে নিল এনডিএ। শেষবারের মতো ক্ষমতায় আসছেন নীতীশ কুমার। তবে এতটা বেগ তাঁকে বোধহয় আগে কখনও পেতে হয়নি। জয় এসেছে কিন্তু এর জন্য তাঁকে সবসময় শুনতে হচ্ছে মোদী ম্যাজিকের কথা।

কেন শেষপর্যন্ত মহাজোট ক্ষমতায় আসতে পারল না তা নিয়ে কাটাছেঁড়া হবেই তবে আপাতত মনে করা হচ্ছে বিহার বিধানসভা নির্বাচনের ফলাফলে কাজ করেছে এই ৫ ফ্যাক্টর।

এলজেপির নীতীশ বিরোধী ও প্রো-বিজেপি প্রচার কাজেই এসেছে। চিরাগ পাসোয়ানের একলা লড়ার ঘোষণা দলিত ভোট ভাগ হয়নি। কারণ অন্য দুই দল দল হাম ও ভিআইপিকে সঙ্গে রেখেছিল বিজেপি।

দশ শতাংশ আসনে এমন সব প্রার্থী খাড়া করেছিলেন নীতীশ যার ফলে তার সেকুলার ইমেজ ধাক্কা না খায়। এটা কাজ দিয়েছে। শেষ প্রচারে তিনি রাজ্যের মহিলাদের কাছে আবেদন করেছিলেন, এটাই তাঁর শেষ ভোট। রাজ্যের মহিলাদের জন্য গত ১৫ বছরে কী করেছেন তার ফিরিস্তি দিয়েছিলেন। এটা কাজে এসেছে বলে মনে করছে কোনও কোনও মহল।

লকডাউনে রাজ্যে ফিরেছিলেন লাখ লাখ শ্রমিক। এদের জন্য খুব সামান্য হলেও টাকার ব্যবস্থা করতে পেরেছিলেন নীতীশ। সঙ্গে দেওয়া হয়েছিল খাদ্য শস্যও। প্রচারে এটাকে কাজে লাগিয়েছিলেন মোদী ও নীতীশ।

এবার বিহার বিধানসভা নির্বাচনে ছিল একাধিক মুখ্যমন্ত্রী পদপ্রার্থী, একাধিক জোট। এতে আখেরে লাভ হয়েছে  নীতীশ ও এনডিএর। এছাড়াও এলজেপি কমপক্ষে রাজ্যে একশো আসনে ভোট কেটটেছে বিরোধীদের। এর ফল ঘরে তুলেছে এনডিএ।

কাজে এসেছে বারবার আরজেডির জঙ্গলরাজের কথা। লালুর আমলে দুর্নীতি, পরিবারতন্ত্র ফের মানুষের মনে উস্কে দিয়েছিল এনডিএ। উন্নয়নের কথা বললেও তা ঢাকতে পারেননি তেজস্বী যাদব।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link