কর্ণাটকে উপনির্বাচনে ময়দানেই নামল না বিজেপি, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী কংগ্রেস-জেডিএস জোট

Tue, 25 Sep 2018-9:44 pm,

ভোটের ময়দানে নামলই না বিজেপি। কর্ণাটক বিধান পরিষদের তিনটি আসনের উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করল কংগ্রেস-জেডিইউ জোট। 

সোমবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। কিন্তু মনোনয়নপত্র দাখিল করেনি বিজেপি। 

বিজেপির দাবি, তাদের কাছে প্রয়োজনীয় সংখ্যা নেই। বিধায়কদের প্রলোভন দেখাচ্ছেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী। বিজেপির সিদ্ধান্তে হতবাক রাজনৈতিক মহল। কারণ, দীর্ঘসময় ধরেই উপনির্বাচনের প্রস্তুতি নিচ্ছিল বিজেপি। 

কর্ণাটক বিধানসভা নির্বাচনে জিতেছিলেন কংগ্রেসের জি পরমেশ্বর এবং বিজেপির ইয়েদুরাপ্পা ও বি সোমান্না। তাঁরা আগে বিধান পরিষদের সদস্য ছিলেন। 

বিধান পরিষদে জেতার জন্য ১১২টি ভোট দরকার পড়ে। বিধায়করা নিজেদের ভোট দিতে পারেন। গত বিধানসভা ভোটে কর্ণাটকে ১০৮টি আসন জিতেছিল বিজেপি। কংগ্রেস-জেডিএস জোট ১১৮টি আসন নিয়ে ক্ষমতায় আসে। 

 

বিজেপি প্রার্থী না দেওয়ায় স্বস্তি পেয়েছেন কুমারস্বামী। কংগ্রেসের অনেক বিধায়ক মন্ত্রিত্ব পাননি। ফলে তাঁদের মধ্যে ক্ষোভ রয়েছে। বিক্ষুব্ধদের ক্রস ভোটিংয়ে বিজেপি বেরিয়ে যেতে পারে বলে আশঙ্কা করেছিল কংগ্রেস। 

নির্বাচনে জয়লাভের জন্য তাদের কাছে পর্যাপ্ত আসন রয়েছে বলে দাবি করে আসছিল বিজেপি। কিন্তু শেষপর্যন্ত তারা পিছিয়ে আসে।বিজেপির দাবি, বেশিদিন জেডিএস-কংগ্রেস মিলিত সরকার চলবে না। আজ নয়তো কাল সরকার পড়ে যাবে।

বিজেপি যে সাফাই দিক, কর্ণাটকে ফের গেরুয়া শিবিরকে ধাক্কা দিল কংগ্রেস। যা মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিসগঢ়ে তাদের বাড়তি অক্সিজেন দেবে বলে মনে করছে কংগ্রেস নেতৃত্ব।     

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link