করোনা আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট, `সর্দি-জ্বর` বলে উড়িয়ে দিয়েছিলেন বারবার

Wed, 08 Jul 2020-11:27 am,

করোনাভাইরাস আক্রান্ত হলেন ব্রাজিলের প্রধানমন্ত্রী জায়ের বলসনারো। মঙ্গলবার তাঁর নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। উল্লেখ্য, একসময়ে করোনাভাইরাসকে 'ছোট্ট ফ্লু' বলে অভিহিত করেছিলে বলসনারো। করোনা সতর্কতায় মাস্কও সবসময়ে পরতেন না তিনি। এমনকি সামাজিক দূরত্বও বজায় রাখতেন না।

ব্রাজিলে করোনাভাইরাস পরিস্থিতি উদ্বেগজনক হওয়ার পিছনে অনেকেই বলসনারোর উদাসীনতাকেই দায়ী করেন। গত ১১ মার্চ বিশ্বজুড়ে বাড়তে থাকা করোনা সংক্রমণ নিয়ে তিনি বলেন, "যা দেখছি, এর থেকে অন্য রোগে অনেক বেশি মানুষ প্রাণ হারান।" এরপর ১৮ মার্চ তিনি বলেন, "ব্রাজিলে করোনাভাইরাস হবে না, কারণ ব্রাজিল উষ্ণ দেশ। তাই আমাদের চিন্তিত হওয়ার কিছু নেই।" এই মুহূর্তে করোনা আক্রান্তের নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে ব্রাজিল। মোট করোনা পজিটিভের সংখ্যা ১৬ লক্ষেরও বেশি।

তিনি খেলাধুলা করেছেন, তাই তাঁর রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী বলেও দাবি করেন বলসনারো। করোনা যাতে না হয় সেই জন্য হাইড্রক্সিক্লোরোকুইন খাচ্ছিলেন তিনি। যদিও তা কার্যকর হল না।

গত ৪ জুলাই মার্কিন স্বাধীনতা দিবসে ব্রাজিলের মার্কিন দূতাবাসে মাস্কহীন অবস্থায় যোগ দেন প্রেসিডেন্ট বলসনারো ও তাঁর মন্ত্রীসভার কয়েকজন সদস্য। এক টেবিলে বেশ কাছাকাছিভাবে বসে ছবিও তোলেন তিনি। 

এর পরেই অবশ্য সেদিন রাত থেকে সর্দি-জ্বর আসতে শুরু করে ব্রাজিল প্রেসিডেন্টের। সোমবার হঠাত্ই ব্রাজিলে মাস্ক পরা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়। এর আগে পর্যন্ত যদিও দেশের সর্বত্র এই নিয়ম জারি ছিল না।

আপাতত তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে। তাঁর দ্রুত সুস্থতা কামনা করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link