বিজ্ঞানীরা অবাক! শুষে নেওয়ার বদলে আমাজন নাকি বাতাসে কার্বন ডাই অক্সাইড ছড়াচ্ছে

Soumitra Sen Tue, 04 May 2021-6:41 pm,

আমরা সকলেই জানি গাছ তার খাদ্য তৈরির জন্য বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড শুষে নেয়। আমরা নিশ্চিত থাকি এই জন্য যে, আমাদের কর্মকাণ্ডের জন্য যে কার্বন আমরা পরিবেশে ছড়াই গাছ তা শুষে নেয়। 

এই কারণে পরিবেশবিদরা ব্রাজিলের আমাজন (The Brazilian Amazon) অরণ্য নিয়ে খুবই নিশ্চিন্ত বোধ করেন। তাঁদের ধারণা ছিল, বিশ্বের বৃহত্তম ক্রান্তীয় অরণ্য পরিবেশের (atmosphere) বাড়তি কার্ব-ডাই-অক্সাইডের (CO2)শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কিন্তু সাম্প্রতিক এক সমীক্ষা তাঁদের সেই ধারণা ভুল প্রমাণিত হয়েছে। দেখা গিয়েছে, দু'দশক ধরে আমাজন অরণ্য যতটা না কার্বন ডাই অক্সাইড শোষণ করেছে, নিঃসরণ করেছে তার চেয়ে অন্তত ২০ শতাংশ বেশি!

ওকলাহামা ইউনিভার্সিটির স্যাটেলাইট থেকে প্রাপ্ত এই তথ্য চমকে দিয়েছে একদল ফরাসি বিজ্ঞানীকে। গবেষক দলের মুখপাত্র, ন্যাশনাল ইন্সটিটিউট ফর আর্গোনমিক রিসার্চের অধ্যাপক জঁ পিয়ের উইনেরন এই প্রসঙ্গে একটা পরিসংখ্যান পেশ করেছেন। যা সম্প্রতি প্রকাশিত হয়েছে নেচার ক্লাইমেট চেঞ্জ (Nature Climate Change) জার্নালে। সেখানে তিনি বলছেন, গত দুই দশকে, বিশেষ ভাবে ২০১০-২০১৯ সাল পর্বে আমাজন কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করেছে ১৬.৬ বিলিয়ন টন। সেই তুলনায় কার্বন ডাই অক্সাইড শোষণ করে উঠতে পেরেছে মাত্র ১৩.৯ বিলিয়ন টন! 

এটা দেখে এই বিজ্ঞানীরা তো বটেই। সারা পৃথিবীর পরিবেশবিদেরাই আতঙ্কিত হয়ে উঠেছেন। বিশ্বের বৃহত্তম ক্রান্তীয় অরণ্যের যদি এই অবস্থা হয়, তাহলে বিশ্ব উষ্ণায়ন এবং বাতাসে কার্বন ডাই অক্সাইড কমানোর জন্য হাতে তো আর পেনসিল ছাড়া কিছু রইল না! 

কিন্তু কেন এরকম হল? বিজ্ঞানীরা দেখেছেন, আগুন লাগিয়ে (fires), কেটে ফেলে নির্বিচারে (deforestation)আমাজনের অরণ্যসম্পদ ধ্বংস করা হয়েছে। এর মধ্যেই যে পরিমাণ বনভূমি সাফ হয়ে গিয়েছে, তা প্রায় নেদারল্যান্ডের  (the  Netherlands) পরিমাণের সমান। 

বিশ্বের বৃহত্তম ক্রান্তীয় অরণ্য এরকম দুর্দশার মুখে পড়ল কী ভাবে? পরিবেশবিদরা জানিয়েছেন, ২০১৯ সালের ১ জানুয়ারি বলসোনারো (Jair Bolsonaro) ব্রাজিলের প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর থেকেই আমাজন অরণ্য আরও বেশি বেহাল হয়ে উঠেছে। 

 

বিজ্ঞানীরা স্পষ্ট বলছেন, প্রকৃতির খারাপ দিন তা হলে কি ঘনিয়ে এল!এগিয়ে এল ডুমস ডে!

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link