প্রয়াত ব্রাজিলের ঐতিহাসিক হলুদ রঙা জার্সির ডিজাইনার

Suman Majumder Sat, 17 Nov 2018-11:01 am,

হলুদ রঙা জার্সি আর নীল প্যান্ট। বিশ্বজুড়ে ব্রাজিলের এই ঐতিহাসিক জার্সির ভক্ত সংখ্যা হয়তো কয়েক কোটি। ব্রাজিলের হলুদ রঙা জার্সি ফুটবলপ্রেমীদের কাছে একরকম আবেগ, ভালবাসা। কিন্তু সেই জার্সির ডিজাইনারের নাম জানা রয়েছে আপনাদের? ১৯৫৩ সালে ব্রাজিলের বিখ্যাত হলুদ জার্সি ডিজাইন করেছিলেন অ্যাল্ডি স্কি। সেই ঐতিহাসিক জার্সির ডিজাইনার প্রয়াত হলেন। বয়স হয়েছিল ৮৩ বছর। 

ব্রাজিলির জার্সি ডিজাইন করে দিতে হবে। এই মর্মে একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল ব্রাজিলের সংবাদপত্র কোরিও দি মানহা। ১৯৫৩ সালে আয়োজিত সেই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন বহু বিখ্যাত ডিজাইনাররা। কিন্তু সেরা ডিজাইন করে পাঁচ হাজার ডলার পুরস্কার জিতে নিয়েছিলেন স্কি।

১৯৫০ বিশ্বকাপ পর্যন্ত ব্রাজিল সাদা জার্সিতে খেলত। তার পর ১৯৫০ উরুগুয়ে বিশ্বকাপ থেকে বিদায়ের পর ব্রাজিল ফুটবল ফেডারেশন-এর কর্তাদের রাগ গিয়ে পড়ে ওই সাদা জার্সির উপর। তাঁরা তড়িঘড়ি সেই সাদা জার্সি পাল্টে ফেলতে চেয়েছিলেন। তাই আয়োজিত হয় ডিজাইনারদের জন্য প্রতিযোগিতা।

যদিও স্কি একবার এক সাক্ষাতকারে বলেছিলেন, তিনি আসলে উরুগুয়ের সমর্থক। ১৯৫৪ বিশ্বকাপে স্কি-র ডিজাইন করে দেওয়া জার্সি পরে ব্রাজিল কোয়ার্টার ফাইনাল খেলে। তার পর সেই হলুদ জার্সিটাই হয়ে ওঠে ব্রাজিল ফুটবলের পরিচিতি।

১৯৫৮ বিশ্বকাপের ফাইনালে ব্রাজিলকে হলুদ জার্সি পরে খেলতে দেওয়া হয় না। কারণ, বিপক্ষ সুইডেনের জার্সির রঙও ছিল হলুদ। নাল জার্সি ও সাদা প্যান্ট পরে পেলে, গ্যারিঞ্চারা সুইডেনকে ৫-২ গোলে হারিয়েছিলেন। 

এই হলুদ জার্সি পরেই ব্রাজিল ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ বিশ্বকাপ জিতেছে। জীবিত থাকাকালীন স্কি একবার বলেছিলেন, ''আমি কখনও ভাবিনি, এই হলুদ জার্সিটা ব্রাজিলের আইকন হয়ে যাবে। ভেবেছিলাম, ১৯৫৪ বিশ্বকাপ পর্যন্ত বড়জোর ওরা আমার ডিজাইন করে দেওয়া জার্সি পরে খেলবে।''

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link