সদ্য মা হয়েছেন? খাদ্য তালিকায় এইসব খাবার রয়েছে তো?

Sun, 11 Mar 2018-5:49 pm,

সদ্য মা হয়েছেন? সন্তানকে বুকের দুধ খাওয়াতে গিয়ে রোজ প্রয়োজন বিপুল ক্যালোরি। সঙ্গে নিজের স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখতে হয় মায়েদের। ওই ক্যালোরি পূরণের জন্য বিশেষ কাজ দেবে এইসব খাবার।

ওটমিল-ওটে রয়েছে বিপুল ফাইবার ও প্রোটিন। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতেও ভালো কাজ দেয় ওটমিল। শরীরের দুধের সরবারহ বজায় রাখতে ওটমিল খুবই উপকারী।

ডিম- মা ও সন্তানের স্বাস্থ্য ভালো রাখতে ডিমের জুড়ি নেই। প্রচুর প্রোটিনের পাশাপাশি ডিমে থাকে কোলিন। সন্তানের স্বাভাবিক বৃদ্ধির ক্ষেত্রে এই কোলিনের বড় ভূমিকা রয়েছে।

দই-সদ্য মা হওয়া মহিলারা রোজ খাবারের তালিকায় রাখতে পারেন দই। সকালেও ব্রেকফাস্টের সঙ্গেও খেতে পারেন। এতে মা ও সন্তানের শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে। প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন বি ১২ থাকার কারণে মায়ের শরীরে এটি অনেক রকমের উপকারে লাগে।

দুধ-ক্যালসিয়াম, ভিটামিন ডি, পটাসিয়াম, ভিটামিন এ সহ আরও অনেক ধরনের ভিটামিন থাকার কারণে এটি মায়ের শরীরের ধকল সামলাতে ভালো কাজ দেয়।

ফল ও সবজি-সদ্য মা হওয়া মহিলারা নিয়মিত খেতে পারেন বিভিন্ন ধরনের ফল ও সবজি। তবে খাওয়ার আগে তা ভালো করে ধুয়ে নিতে হবে। ত্বকের ইলাস্টিসিটি বাড়াতে, চোখের স্বাস্থ্য ভালো রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ফল ও সবজি খুবই ভালো কাজ দেয়। বুকের দুধের মাধ্যমে তা চলে ‌যায় শিশুর শরীরে।

বাদাম-সদ্য মা হওয়া মহিলারা রোজকার খাবাদের তালিকায় ভালো কাজ দিতে পারেন আমন্ড। পেশীর ক্ষমতা ফেরাতে ভালো কাজ দেয় আমন্ড। সঙ্গে পেয়ে ‌যাবেন আরও বিভিন্ন রকমের ভিটামিন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link