বিশ্বে প্রথম করোনা টিকা নিলেন বৃদ্ধা, ভোরে ওঠার অভ্যাসের কারণে তিনি খবরের শিরোনামে

Tue, 08 Dec 2020-3:31 pm,

নিজস্ব প্রতিবেদন: কোভিডের বিরুদ্ধে জয়ের পথে ব্রিটেন। শুরু হল গণ টিকাকারণ। সেই প্রক্রিয়ায় ফাইজারের  প্রতিষেধক প্রথম গ্রহণ করলেন এক ৯০ বছরের বৃদ্ধা। ব্রিটেনের স্থানীয় সময় অনুযায়ী মঙ্গলবার সকাল সাড়ে ছ’টা নাগাদ ভ্যাকসিন গ্রহণ করেন  ব্রিটেন নিবাসী মার্গারেট কেনান। 

ভ্যাকসিন নেওয়ার পর এখনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, এখন তিনি সুস্থ। পরের সপ্তাহতেই তাঁর জন্মদিন। জন্মদিনের উপহার হিসেবে ভ্যাকসিনের জয়ের বার্তা শুনতে চান তিনি। 

তিনি নিজেকে সৌভাগ্যবতী বলে মনে করছেন, এমনটাই জানিয়েছেন সংবাদ মাধ্যমকে। 

মঙ্গলবার সকাল থেকে মধ্য ব্রিটেনে শুরু হয়েছে টিকাকরণ।  সকালে ঘুম থেকে উঠেই হাসপাতালে পৌঁছে গিয়েছিলেন ওই বৃদ্ধা। তখনও জানতেন না, তিনিই বিশ্বে প্রথম ভ্যাকসিন পেতে চলেছেন।  

এদিন ব্রিটেনে প্রথম দফায় করোনা টিকা পেলেন ভারতীয় বংশোদ্ভূত ৮৭ বছরের হরি শুক্ল ও তাঁর স্ত্রী ৮৩ বছরের রঞ্জন। 

উল্লেখ্য, গত সপ্তাহে ব্রিটেনে গণ টিকাকরণের ছাড়পত্র পেয়েছে ফাইজার-বায়োএনটেকের সম্ভাব্য কোভিড প্রতিষেধক। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি অর্গানাইজেশন (MHRA) এই প্রতিষেধক ব্যবহারের পরামর্শ দিয়েছে। সেই প্রস্তাব মেনে ছাড়পত্র দিয়েছে ব্রিটিশ সরকারও। এরপরই আগামী সপ্তাহ থেকেই ব্রিটেনের সর্বত্র এই প্রতিষেধক পাওয়া যাবে বলে স্থানীয় সূত্রে খবর। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link