Buddhadeb এর ছবি যেন পর্দায় কবিতা, জাতীয় পুরষ্কার প্রাপ্ত ৫ ফিল্মের তালিকা

Thu, 10 Jun 2021-8:00 pm,

২০০৮ সালে বুদ্ধদেব দাশগুপ্ত পরিচালিত 'কালপুরুষ, যেটি সেরা ছবি হিসাবে জাতীয় পুরস্কার পায়। কালপুরুষ সময়ের দুটি ভিন্ন ফ্রেমে একই সঙ্গে আবর্তনের গল্প। । ১২০ মিনিটের এই ছবিটি টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয়েছিল। অভিনয় করেছিলেন, মিঠুন চক্রবর্তী, রাহুল বোস, সমীরা রেড্ডি, শরমন মুখোপাধ্য়ায় সহ আরও অনেকে।

২০০২ সালে প্রফুল্ল রায়ের একটি ছোট গল্পের উপর ভিত্তি করে তৈরি হয় 'মন্দ মেয়ের উপাখ্যান', যার ইংরাজি নাম 'অ্যা টেল অফ এ নটি গার্ল' এবং ফ্রেঞ্চ নাম 'ক্রনিকিকস ইন্ডিয়েনেস'। অভিনয় করেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, শ্রীলেখা মিত্র, সুদীপা চক্রবর্তী, জুন মালিয়া। যেটি সেরা ছবি হিসাবে জাতীয় পুরস্কার জিতে নেয়।

১৯৯৭ সালে মুক্তি পায় বুদ্ধদেব দাশগুপ্ত পরিচালিত 'লাল দরজা' ছবিটি, যেটি সেরা ছবি হিসাবে জাতীয় পুরস্কার পায়। এটি কলকাতার একজন দাঁতের ডাক্তার নবীন দত্তকে নিয়ে একটি বাংলা রূপক নাটকের চলচ্চিত্র। ছবিতে নবীন দত্তর চরিত্রে অভিনয় করেছিলেন শুভেন্দু চট্টোপাধ্যায়। অভিনয় করেছিলেন ইন্দ্রাণী হালদার, বিপ্লব চট্টোপাধ্যায়, হারাধন বন্দোপাধ্যায়, রাইসুল ইসলাম, গুলশান আরা আখতার। 

১৯৯৩ সালে মুক্তি পায় বুদ্ধদেব দাশগুপ্ত পরিচালিত 'চরাচর' ছবিটি।  এই ছবিটি প্রফুল্ল রায়ের একটি উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে। ছবির গল্প ছিল পাখি ধরাদের নিয়ে। ছবির একটা বড় অংশের শ্যুটিং হয়েছিল উত্তরবঙ্গে। অভিনয় করেছিলেন শঙ্কর চক্রবর্তী, রজিত কাপুর, সাধু মেহর, মনোজ মিত্র, লাবনী সরকার, ইন্দ্রাণী হালদার। ছবিটি সেরা ছবি হিসাবে জাতীয় পুরস্কার জিতে নেয়।

১৯৮৯-এ মুক্তি পায় বুদ্ধদেব দাশগুপ্ত পরিচালিত 'বাঘ বাহাদুর' ছবিটি। যেখানে এক ব্যক্তি বাঘ সেজে গ্রামে গামে নাচ (লোকনৃত্য) দেখিয়ে বেড়ান। এই ছবিতে গ্রামীন বাংলার কষ্টকর জীবনের ছবি তুলে ধরা হয়েছে। অভিনয় করেছিলেন দক্ষিণী অভিনেত্রী অর্চনা, পবন মালহোত্রা, এম ভি বাসুদেবা রাও। ছবিটি সেরা ছবি হিসাবে জাতীয় পুরস্কার জিতে নেয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link