Pension: প্রতি মাসে মাত্র ২০০ টাকা লগ্নিতেই বিবাহিতদের জন্য বাম্পার পেনশন প্ল্যান!

Mon, 10 Jul 2023-12:47 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: বিবাহিতদের জন্য বাম্পার পেনশন প্ল্যান। প্রতি মাসে মাত্র ২০০ টাকা করে জমালেই বছরে মিলবে ৭২০০০ টাকা। প্রধান মন্ত্রী শ্রম যোগী মন ধন (PM-SYM) প্রকল্পের আওতায় মিলবে এই পেনশন। ২০১৯ সালে এই প্রকল্পের সূচনা করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক। এই প্রকল্পের আওতায় কোনও বিবাহিত দম্পতি মাসে ২০০ টাকা লগ্নি করে বছরে ৭২০০০ টাকা পেনশন মিলতে পারে। 

অসংগঠিত শ্রমিকরা মূলত পরিচারিকা, ফেরিওয়ালা, ইট ভাটা শ্রমিক, মুচি, গৃহকর্মী, ধোপা, রিকশাচালক, ভূমিহীন শ্রমিক, কৃষক, নির্মাণ শ্রমিক, বিড়ি শ্রমিক, তাঁতি, চামড়া শিল্পের শ্রমিক এবং অনুরূপ অন্যান্য পেশা যাদের মাসিক আয় ১৫ হাজার টাকা বা তার কম তাঁরা এই প্রকল্পের সুবিধায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে। এই প্রকল্পে নাম নথিভুক্তকরণের জন্য বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্য়ে। 

একজন দম্পতি কীভাবে বার্ষিক ৭২,০০০ টাকা পেনশন উপার্জন করতে পারেন তা বোঝার জন্য এখানে একটি সহজ হিসাব দেওয়া হল। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যক্তির বয়স ৩০ বছর হয়, তাহলে স্কিমগুলিতে মাথা পিছু মাসিক অবদান প্রতি মাসে ১০০ টাকা হবে। 

 

এইভাবে একজনের ব্যক্তিগতভাবে বছরে অবদান ১২০০ টাকা হবে। ৬০ বছর পূর্ণ করার পর, ওই ব্যক্তি পেনশন হিসাবে বার্ষিক ৩৬,০০০ টাকা পাবেন। দম্পতির ক্ষেত্রে মাসিক অবদান সেটাই ২০০ টাকা করে বছরে অবদান দাঁড়াবে ২৪০০ টাকা। আর সেটাই ৬০ বছর পূর্ণ করার পর পেনশনের পরিমাণ দাঁড়াবে ৭২,০০০ টাকা। 

 

এই প্রকল্পে নাম নথিভুক্তকরণের জন্য গ্রাহকের একটি মোবাইল ফোন, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার নম্বর থাকতে হবে। যোগ্য গ্রাহক নিকটতম সিএসসি-তে যেতে পারেন এবং স্ব-শংসাপত্রের ভিত্তিতে আধার নম্বর এবং সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট অথবা জন-ধন অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করে PM-SYM-এর জন্য নথিভুক্ত হতে পারেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link