Carles Cuadrat | East Bengal: ক্লেটনদের আর ক্লাস নেবেন না `প্রফেসর`! ইস্তফা লাল-হলুদ কোচের, মশাল এখন কার হাতে?

Mon, 30 Sep 2024-1:35 pm,

২৫ এপ্রিল ২০২৩ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৪! ইস্টবেঙ্গলের সঙ্গে কার্লেস কুয়াদ্রাতের মধুচন্দ্রিমা শেষ হয়ে গেলে এক বছরের কিছু বেশি সময়ের পরেই। বেঙ্গালুরু প্রথমবার আইএসএল চ্যাম্পিয়ন করা কোচকে দায়িত্ব দিয়ে লাল-হলুদ ভেবেছিল যে, ভাগ্য়ের বসে যাওয়া চাকা এবার ঘুরে যাবে। কিন্তু না! লাল-হলুদ জনতার চোখের মণি হয়ে গিয়েছিলেন ৫৫ বছরের বার্সেলোনার বাসিন্দা। তবে বিদায়লগ্নে তিক্ততাই হল তাঁর সঙ্গী। চলতি আইএসএলে হারের হ্য়াটট্রিক করে  'গো ব্যাক' স্লোগান শুনেই বিদায় নিলেন ক্লেটন সিলভাদের 'প্রফেসর'!

বার্সেলোনার একাডেমি লা মাসিয়ার ছাত্র ছিলেন কুয়াদ্রাত। বার্সেলোনার যুবদলের সঙ্গে ১৯৭৮ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত কাটিয়েছেন। এমনকী বার্সেলোনার সিনিয়র দলের হয়েও ফ্রেন্ডলি ম্যাচে খেলেছেন। বেঙ্গালুরুর কোচ হিসেবে দায়িত্ব ছাড়ার পর সাইপ্রাস ও ডেনমার্কের ক্লাব দলে কোচিং করিয়েছেন কুয়াদ্রাত। লাল-হলুদের সঙ্গে দুই বছরের চুক্তি হয়েছিল তাঁর।

 

এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২ ও ডুরান্ড কাপে শক্তিশালী দল গড়েও বিদায় নিতে হয়েছে ইস্টবেঙ্গলকে। তখন থেকেই লাল-হলুদ সমর্থকদের ক্ষোভ জমছিল কোচের উপর। লাল-হলুদের সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে ক্লাব কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় হয় কুয়াদ্রাতের। সেখানে নাকি তিনি পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেছিলেন। ইস্টবেঙ্গল কুয়াদ্রাতের ইচ্ছাই মেনে নেয়। 

 

চলতি বছর জানুয়ারি মাসে দীর্ঘ প্রতীক্ষার অবসান হয়।  ২০১২ সালে ফেডারেশন কাপ জেতার পর ফের জাতীয় পর্যায়ে ট্রফি আসতে সময় লেগে গেল ১২ বছর। ভুবনেশ্বরে ওড়িশা এফসি-কে  অতিরিক্ত সময়ে গড়ানো খেলায়, ৩-২ গোলে হারিয়ে কুয়াদ্রাতের দল ট্রফি জিতেছিল। পৃথিবীর কোটি কোটি ইস্টবেঙ্গল সমর্থকের হাসি-কান্না মিলেমিশে একাকার হয়ে গিয়েছিল। ঠিক এই কারণেই নেটপাড়ায় লাল-হলুদ ফ্য়ানরা ধন্য়বাদ জানিয়ে কুয়াদ্রাতকে বিদায় জানিয়েছেন।

সায়ন-বিষ্ণু-আমন-জেসিনদের নিয়ে কলকাতা লিগে ফুল ফুটিয়েছেন বিনো জর্জ। ইস্টবেঙ্গলের কলকাতা লিগ প্রায় হাতের মুঠোয়। এবার বিনোকেই সিনিয়র দলের দায়িত্ব দিল ইস্টবেঙ্গল। তিনি ক্লেটনদের অন্তর্বতী কোচ হলেন। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link