BS6 Emissions Norms: দেশে আর বিক্রি হবে না এইসব গাড়ি, ১ এপ্রিল থেকে কড়া পদক্ষেপ কেন্দ্রের

Thu, 09 Feb 2023-7:02 pm,

আগামী ১ এপ্রিল থেকে দেশে দূষণ নিয়ন্ত্রণে কড়াকড়িভাবে লাগু হচ্ছে BS6 এমিসন নর্মস। ফলে দেশের রাস্তায় আর চলবে না বেশিকিছু গাড়ি। Real Driving Emissions or RDE নামে এই পদ্ধতিতে গাড়ির দূষণের মাত্রার হিসেবে দিতে হবে রিয়েল টাইমে। ওই পরীক্ষা পাস করতে পারবে না বহু গাড়ি। ফলে বেশ কয়েকটি কোম্পানি আগে থেকেই তাদের বিশেষ মডেলের গাড়ি বাজার থেকে তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে।

কোম্পানি গাড়িটির ৮০০ সিসি Renault Kwid মডেলকে বাতিল করেছে। পরিবর্তে বাজারে এনেছে নতুন RXE ভ্যারিয়্যান্ট। এর দাম করা হয়েছে ৪.৬৯ লাখ টাকা(দিল্লির দাম)।

গাড়িটির উত্পাদন ইতিমধ্যেই বন্ধ করে দিয়েছে কোম্পানি। ওয়াবসাইটে থেকেও এটিকে সরিয়ে দেওয়া হয়েছে। এটি যে কেন্দ্রের নতুন দূষণ নিয়ন্ত্রণ নির্দেশিকা অনুযায়ী চলতে পারেব না তা আগেই জানিয়ে দিয়েছিল কোম্পানি। এর পাশাপাশি কোম্পানি WR-V  মডেলটির বিক্রিও বন্ধ করে দিতে পারে।

কোম্পানি Hyundai i20 Diesel মডেলটির বিক্রি বন্ধ করে দিতে পারে বলে খবর। ইতিমধ্যেই তারা Grand i10 ও Aura subcompact sedan মডেলটির বিক্রি বন্ধ করে দিয়েছে।

 

নতুন দূষণ নির্দেশিকার শর্ত পূরণ করতে না পারায় বেশ কয়েকটি মডেলের উত্পাদন বন্ধ করে দিতে চলেছে মারুতি-সুজুকি। যদিও কোম্পানির তরফে কোনও নাম ঘোষণা করা হয়নি তবুও মনে করা হচ্ছে Alto 800, Ciaz এর বিক্রি এপ্রিলের পর আর হবে না।

 

সম্ভবত ১ এপ্রিলের পর আর তাদের এসইউভি-র একটি মডেল বিক্রি বন্ধ করে দেবে নিশান। তার পরিবর্তে ভারতে তারা লঞ্চ করতে চলেছে তাদের নতুন মডেল Nissan X-Trial।

কোম্পানি তাদের Octavia ও Superb Sedan মডেলটি এপ্রিল থেকে বন্ধ করে দিতে চলেছে।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link