Vanuatu: দেখুন, সিবিআইয়ের নাগাল এড়িয়ে কী অপূর্ব জায়গায় আছেন বিনয় মিশ্র!

Soumitra Sen Tue, 10 Aug 2021-7:01 pm,

কয়লা ও গরুপাচারে অভিযুক্ত প্রাক্তন তৃণমূল নেতা বিনয় মিশ্র কোথায়? তদন্তে নেমে নতুন তথ্য পেল সিবিআই। জানা গেল দুর্নীতিতে অভিযুক্ত বিনয় আর ভারতর নাগরিকই নন। তিনি এখন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতু-র নাগরিকত্ব নিয়েছেন। অস্ট্রেলিয়া ও ফিজির মাঝামাঝি দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত অপূর্ব এই দ্বীপরাষ্ট্র। 

দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগর এলাকার এই ভানুয়াতু প্রজাতন্ত্র (Republic of Vanuatu) ৮০টি দ্বীপ নিয়ে গঠিত। হাওয়াই দ্বীপপুঞ্জের ৫৬০০ কিমি দক্ষিণ-পশ্চিমে এবং অস্ট্রেলিয়ার ২৪০০ কিমি উত্তর-পূর্বে অবস্থিত এই ভানুয়াতু উনিশ শতকের শেষ ভাগ থেকে ১৯৮০ সালে স্বাধীনতা অর্জনের আগে পর্যন্ত যৌথভাবে ফরাসি ও ব্রিটিশ শাসনাধীন ছিল। তখন এর নাম ছিল নিউ হিব্রাইডস। পোর্ট-ভিলা ভানুয়াতুর রাজধানী।

জানা গিয়েছে, এ হেন ছবির দেশে কবিতার দেশে পৌঁছে গিয়েছেন বিনয়। জানা গিয়েছে, ২২ ডিসেম্বর দুবাইয়ের ভারতীয় দূতাবাসে ভারতের পাসপোর্ট জমা দিয়েছিলেন বিনয়। তখন তিনি জানিয়েছিলেন, তিনি ভানুয়াতু-র নাগরিকত্ব নিয়েছেন। ভারতীয় নাগরিকত্ব আইন অনুসারে দ্বৈত নাগরিকত্ব যেহেতু বৈধ নয়, তাই অন্য দেশের নাগরিকত্ব নিতে গেলে ভারতীয় নাগরিকত্ব ছাড়তে হয়। জমা দিতে হয় পাসপোর্টও। সেটাই করেছিলেন বিনয়। এই খবর পেয়ে বিদেশমন্ত্রকের মাধ্যমে দ্বীপরাষ্ট্রটির সরকারের সঙ্গে যোগাযোগ শুরু করেছে সিবিআই। সে কথা আলাদা। আপাতত আসুন, আমরা ভানুয়াতুর ভানুমতীর খেলের সঙ্গে কিঞ্চিৎ পরিচিত হতে চেষ্টা করি। 

ভানুয়াতু অত্যন্ত বৃষ্টিপ্রবণ একটি দেশ, যেখানে বার্ষিক গড় বৃষ্টিপাত ২ হাজার মিলিমিটারের উপরে! ভানুয়াতুতে প্রায় তিন লক্ষ বাসিন্দা রয়েছেন। ভানুয়াতাস অঞ্চলটি ৮৪ টি দ্বীপ নিয়ে গঠিত, এটি সলোমন দ্বীপপুঞ্জের দক্ষিণে এবং নিউ ক্যালেডোনিয়ার উত্তরে অবস্থিত। দ্বীপপুঞ্জটি বেশ কয়েকটি প্রদেশে বিভক্ত।

জীবন্ত আগ্নেয়গিরিকে চাক্ষুষ করতে চাইলে তান্না আইল্যান্ডের মাউন্ট ইয়াসুর আগ্নেয়গিরি ঘুরে আসা যেতে পারে। শতাব্দীর পর শতাব্দী ধরে এই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে চলেছে।

এই দ্বীপে বাঁশ-নির্মিত ব্রিজ ধরে পৌঁছে যেতে পারেন গভীর জঙ্গলে। জঙ্গলের একেবারে গভীরে অবস্থিত প্রাচীন গুহার অজানা ইতিহাস জেনে রোমাঞ্চ অনুভব করবেন।

দ্বীপের পার্বত্য অঞ্চলে ঝর্ণার মাধুর্য মন ভোলাবে। ভানুয়াতুর পোস্ট অফিসটিও দেখার মতো। জল-পথে যেতে হবে এটি দেখতে।

 

ভানুয়াতুর ফেট দ্বীপপুঞ্জের পূর্বে অবস্থিত সমুদ্র থেকে তৈরি হওয়া হ্রদটিও দর্শনীয়। স্বচ্ছ জলে ভরা প্রায় ৬ মিটার গভীর এই হ্রদটি এক অপূর্ব প্রাকৃতিক সৃষ্টি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link