এই সেলেব মায়েদের আত্মত্যাগেই নয়া তারকার আবির্ভাব হয়েছিল বলিউডে

Sun, 09 May 2021-10:44 am,

নিজস্ব প্রতিবেদন: আজ মাতৃদিবস। আমাদের প্রত্যেকের জীবনে মায়ের অবদান অনস্বীকার্য।নিজেরা এক একজন বলিউড তারকা, সেই মায়েদের লড়াইয়ের গল্প সিনেমাকে চিত্রনাট্যকেও হার মানাবে। আজ ফিরে দেখব সেই মায়েদের যুদ্ধ।

প্রথমেই আসা যাক শ্রীদেবীর কথায়। বনি কাপুরের দ্বিতীয় স্ত্রী তিনি,  জাহ্ণবী ও খুশি দুই মেয়ের মা শ্রীদেবী। বনি কাপুরের সঙ্গে অনেক আগে থেকেই সম্পর্ক ছিল তাঁর। প্রথম স্ত্রীর মৃত্যুর পর শ্রীদেবীকে বিয়ে করেন বনি কাপুর। জাহ্ণবী তখন তাঁর গর্ভে। সম্পর্ক ছিল অনেক দিনের, কিন্তু সহ্য করতে হয়েছিল অনেকটাই। একইভাবে শেষ দিন পর্যন্ত লড়ে গিয়েছেন অভিনেত্রী।

তনুজা মুখার্জির দুই মেয়ে কাজল ও তনিশা। সোমু মুখার্জির সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়ে যাওয়ার পর একাই কাজল ও তনিশাকে মানুষ করেন তিনি। তবে একে অপরের প্রতি শ্রদ্ধা ছিল মা-বাবার, বহু সাক্ষাতকারে এই কথা স্বীকার করেছেন কাজল। অভিনয় জীবন ত্যাগ করে তিনিও প্রতিষ্ঠিত নায়িকা তৈরি করেছেন কাজলকে, এ জয়ে আজ খুশি মা তনুজা।

শর্মিলা ঠাকুরের তিন ছেলে, মেয়ে। সাবা আলি খান, সোহা আলি খান ও সইফ আলি খান। পতৌদিকে বিয়ে করেই রক্ষণশীল পরিবারের অংশ হলেন তিনি, আর সেই থেকেই শুরু তাঁর লড়াই। অভিনেত্রী হিসাবে বিকিনি পরার সময় থেকে শুরু করে ছেলেমেয়েদের মানুষ করা, পদে পদে সাহসী মায়ের পরিচয় দিয়েছেন শর্মিলা ঠাকুর।

ডিম্পল কাপাডিয়া আরও এক লড়াইয়ের নাম। রাজেশ খান্নাকে বিয়ে করেন ১৯৭৩ এ। রাজেশ খান্নার ছন্নছাড়া জীবন নিয়ে কাহিল  ছিলেন তিনি। একসময় দুই মেয়ে টুইঙ্কল ও রিঙ্কিকে ছেড়ে চলে যান রাজেশ। একাই তাঁদের মানুষ করেন ডিম্পল কাপাডিয়া। পরে অবশ্য টুইঙ্কল আবার বাবা-মাকে মিলিয়েছিলেন।

নীতু কাপুরের দুই সন্তান রণবীর কাপুর ও ঋদ্ধিমা কাপুর। ঋষি কাপুরকে ভালবেসেই বিয়ে করেছিলেন নীতু, তবে কিছুদিন পর থেকে তাঁদের আর বনিবনা হয় না। কিছুটা সময় সন্তানদের নিয়ে আলাদা থাকাও শুরু করেন তাঁরা। সেই সময় একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল ঋষি কাপুরের মদ্যপানের জন্য এই রাস্তা বেছে নিতে হয় নীতু কাপুরকে। রণবীরের বেড়ে ওঠার সময় পুরোটাই একাহাতে সামলেছেন নীতু।

ববিতাই বলিউডের নায়িকা যাঁকে নিজের পছন্দের পেশা বিসর্জন দিতে হয়েছিল কাপুর পরিবারে বিয়ের পর। একের পর এক হিট ছবি দেওযার পরও রণধীর কাপুরের সঙ্গে থাকার জন্যই আত্মত্যাগ। তবে জেদ চেপেছিল দুই মেয়েকে বড় করে প্রতিষ্ঠিত নায়িকা তৈরি করবেন, আজ তাঁরা প্রত্যেকেই প্রতিষ্ঠিত। করিনা কাপুর ও করিশ্মা কাপুর বলিউডের প্রথম সারির নায়িকাদের মধ্যে উল্লেখযোগ্য দুটি নাম।

অমিতাভ বচ্চনকে বিয়ের পর এক বাঙালি মেয়ে পা রাখলেন এক বিরাট আলো ঝলমল পরিবেশে। সেই সাদামাটা মেয়েটা নিজেকে করে তুললেন অমিতাভের স্ত্রী। একের পর এক ফ্লপ দেওয়ার পর যখন জর্জরিত অমিতাভ ঠিক সেই সময় আগলেছেন জয়া। রেখার সঙ্গে নাম জড়ানোর পরও বুদ্ধিমত্তার সঙ্গে সন্তানদের আচলের তলায় লুকিয়ে রেখেছেন প্রতিনয়ত। এরপরও যখনই বাবার সঙ্গে তুলনা হয়েছে ছেলের, একা হাতে তাঁর সাহস বাড়িয়েছেন মা জয়া ।

হেমা মালিনী সকলের কাছে ড্রিম গার্ল। তবে তাঁর জীবনটাও স্বপ্নের মতোই। এষা ও আহানা, এই দুই কন্যা সন্তান তাঁর। ধর্মেন্দ্রকে বিয়ে করার জন্য ধর্ম পরিবর্তন করতে হয়েছিল তাঁকে। বহু কুকথা শুনতে হয়েছিল সুন্দরী এই অভিনেতাকে। দুই কন্যাকে নিয়ে এখন তাঁকে দেখলে তাঁর লড়াইয়ের কথা বোঝা যায় নি, তবে আসলে তাঁরা এক একজন মহিয়সী।

সইফ আলি খানের প্রথম স্ত্রী অমৃতা সিং। তাঁদের দুই সন্তান সারা আলি খান ও ইব্রাহিম খান। বিবাহ বিচ্ছেদের পর সারা ও ইব্রাহিমকে একাই মানুষ করেন অমৃতা। আর্থিকভাবে সাহায্য করলেও মানসিকভালে সইফ ছিলেন না অমৃতার কাছে। সেই মানসিক লড়াই চালিয়ে একটা সময় পর অভিনয় ছাড়তে বাধ্য হন অমৃতা।

সোনি রাজদান আরেক লড়াইয়ের নাম। আশির দশকে তিনি বিয়ে করেন মহেশ ভাটকে। আলিয়া ভাট ও শাহিন ভাট. দুই কন্যা সন্তান তাঁদের। মহেশ ভআট বিবাহিত থাকা অবস্থায় প্রচুর যন্ত্রণা সহ্য করতে হয়েছিল তাঁকে। মহেশ ভাটের প্রথম স্ত্রীকে নিয়ে প্রচুর সমস্যা ছিল তাঁর, তবুও মুখ ফুটে বলেন নি কোনও দিন। আজ তা স্বীকার করেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link