কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের বাড়ছে মহার্ঘ্য ভাতা, ঘোষিত হল দিন

Wed, 09 Jun 2021-11:23 am,

নিজস্ব প্রতিবেদন:  কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ও পেনশনভোগীদের মহার্ঘ্য ভাতা বাড়তে চলেছে।  ঘোষিত হল দিনক্ষণ। সরকারি সুত্রে জানা গিয়েছে ১৭ %  থেকে ২৮ %  পর্যন্ত বাড়তে পারে DA। তবে দুঃখের বিষয় কোনও বকেয়া টাকা বা এরিয়ার দেওয়া হবে না। 

১ জুলাই থেকে বর্ধিত বেতন হাতে পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। গত বছর থেকে করোনার কারণে স্থগিত ছিল ডিএ বৃদ্ধি। লকডাউন ঘোষণার সময়ই এই সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন তিনি।

২০১৯ সালে  মহার্ঘ্য ভাতা বৃদ্ধির হার ছিল ১৭ %। কেন্দ্র ৪% ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। যা ১ জানুয়ারি থেকে লাগু হওয়ার কথা ছিল। কিন্তু, করোনা ও লকডাউনের জেরে সরকারের রাজস্ব-আয় কমতে থাকে।  এরপর ২০২১ সালের জুন পর্যন্ত ডিএ বৃদ্ধি  করা হবে না বলে ঘোষণা করা হয়। সেই মোতাবেক ১ জুলাই থেকে বৃদ্ধি হতে চলেছে সরকারি কর্মচারীদের বেতন। 

সরকারি সূত্রে জানা গিয়েছে,  ২০২০-র জানুয়ারি থেকে জুন ৩%, জুলাই থেকে ডিসেম্বর ৪% ও ২০২১ সালের জানুয়ারি থেকে জুন ৪%, এই মর্মে ডিএ বাড়ার কথা রয়েছে। ৩০ জুন পর্যন্ত মূল্যবৃদ্ধি কত হবে তার হিসেব কষেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে তার অঙ্ক কত হবে তা ধারণা করা গেলেও, সেই সংখ্যা এখনও চূড়ান্ত হয়নি।

বকেয়া বা এরিয়ার টাকা দেওয়া হবে না। তার কারণ হিসেবে সরকারি সুত্রে জানা গিয়েছে, একই সঙ্গে সকলকে বিনামূল্যে ভ্যাকসিন, গরিবদের বিনামূল্যে রেশন এবং সরকারি কর্মচারীদের ডিএ-র বকেয়া মেটানো কেন্দ্রের পক্ষে সম্ভব নয়। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link