7th Pay Commission-এ DA বৃদ্ধি নিয়ে ৫টি বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার

Fri, 09 Jul 2021-10:33 am,

হাউস বিল্ডিং অ্যাডভান্স নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে মোদী সরকার। House Building Advance (HBA) প্রকল্পের সূচনা করা হয় ২০২০এর জুন মাসে। সেই প্রকল্পের মাধ্যমে সরকারি কর্মচারীদের কম সুদে ঋণ দেওয়া হয়ে থাকে। 

যারা বাড়ি বানাতে চায়, তাঁদের কেন্দ্রীয় সরকার ৭.৯ শতাংশ হারে বাড়ির সুদ দিচ্ছে। এই প্রকল্পের জন্য আবেদনের শেষ তারিখ ২০২২ সালের ২১ মার্চ। যারা আবেদন করবেন তারা এই সুবিধা পাবেন।

 

সরকার travel allowance এর জন্য আবেদনের সময়সীমাও বাড়িয়েছে। ১৮০ দিনের মধ্যে আবেদন করতে পারবেন কেন্দ্রীয় কর্মীরা। এর আগে সরকারি কর্মীদের travel allowance জমা দিতে হত ৬০ দিনের মধ্যে।

করোনাকালে অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য নয়া সুযোগ এনেছে সরকার। পেনশনের রসিদ সুবিধাভোগীদের SMS, Email এবং WhatsApp-এর মাধ্যমে পাঠিয়ে দেওয়া হচ্ছে। 

জাতীয় পেনশন সিস্টেমকে আরও সহজ করেছে মোদী সরকার। National Pension System (NPS) এর আওতায় সমস্ত সুযোগ সুবিধা পাচ্ছেন অবসরপ্রাপ্ত কর্মীরা। 

 

আগে Old Pension Scheme (OPS) এর মাধ্যমে সুযোগ সুবিধা পেতেন অবসরপ্রাপ্ত কর্মীরা। কিন্তু নয়া নিয়মে তাঁদেরকেও এই নতুন সিস্টেমের আওতায় এনে অতিরিক্ত সুযোগ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

Navodaya Vidyalaya School এর কর্মীদের জন্য ৫ গুণ বেশি medical claim করতে পারবেন সদস্যরা। 

৫ হাজার ছিল ন্যূনতম মেডিক্লেম পেতেন কর্মীরা । এখন পাবেন ২৫ হাজার টাকা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link